Saturday, April 13, 2024
বাড়িপ্রযুক্তিএয়ার ইন্ডিয়াকে ৮০ লক্ষ টাকা জরিমানা !

এয়ার ইন্ডিয়াকে ৮০ লক্ষ টাকা জরিমানা !

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৩ মার্চ : পাইলট ও ক্রু সদস্যদের সুরক্ষা সংক্রান্ত নিয়ম লঙ্ঘন করায় এয়ার ইন্ডিয়াকে ৮০ লক্ষ টাকা জরিমানা করল ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন । গত ১ মার্চ এ ব্যাপারে বিমান সংস্থাকে নোটিস পাঠিয়েছিল ডিজিসিএ। অতঃপর ধার্য করা হল জরিমানা।

গত জানুয়ারি মাসে ডিজিসিএ-এর অডিটে উঠে আসে পাইলট ও ক্রু সদস্যদের সুরক্ষা সংক্রান্ত একাধিক নিয়ম ভেঙেছে বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া। যেখানে ক্রু মেম্বারদের পর্যাপ্ত বিশ্রাম দেওয়া হয়নি। দুটি উড়ানের মাঝে পাইলটদের পর্যাপ্ত বিশ্রাম দেওয়া হয়নি। নির্ধারিত সময়সীমা পেরিয়ে যাওয়ার পরও বিমানকর্মীদের ওভার টাইমে কাজ করানো হয়েছে বলে ডিজিসিআই-এর অডিটে প্রকাশ্যে আসে। এই বাড়তি ডিউটির সময়কে ট্রেনিং রেকর্ড হিসেবে দেখানো হয়। এছাড়াও, ষাটোর্ধ্ব এক ক্রু মেম্বারকে নিয়ে যাত্রা করে বিমানটি। যা বিমানের সুরক্ষা এবং যাত্রী সুরক্ষা লঙ্ঘনের সামিল। এমন একাধিক অভিযোগের জেরে ১৯৩৭ সালের এয়ারক্রাফটস আইনে জরিমানা করা হয় এয়ার ইন্ডিয়াকে।

অবশ্য এয়ার ইন্ডিয়ার বিরুদ্ধে নিয়ম লঙ্ঘনের অভিযোগ এই প্রথম নয়, এর আগে এক বৃদ্ধ যাত্রীকে হুইল চেয়ার না দেওয়ায় ৩০ লক্ষ টাকা জরিমানা করা হয় এয়ার ইন্ডিয়াকে। গত ফেব্রুয়ারি মাসে মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ আন্তর্জাতিক বিমানবন্দরে হুইলচেয়ার না পাওয়ায় স্ত্রীর সঙ্গে হাঁটতে বাধ্য হন টার্মিনালের দিকে, যার জেরে অসুস্থ হয়ে মারা যান ৮০ বছরের ওই বৃদ্ধ। সেই ঘটনার পর এবার বিমানের সুরক্ষা সংক্রান্ত নিয়ম লঙ্ঘনে ৮০ লক্ষ টাকা জরিমানা করা হল এয়ার ইন্ডিয়াকে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য