স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১ ফেব্রুয়ারি। দিন বদলের পালা চলছে বুঝি গেইমিং জগতে। একদিকে সনি, মাইক্রোসফটের মতো শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো একে একে কিনে নিচ্ছে জনপ্রিয় ভিডিও গেইমের নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে। অন্যদিকে, জনপ্রিয় শব্দের খেলা ‘ওয়ার্ডল (Wordle)’ কিনে নিয়েছে প্রভাবশালী মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস।
খুব কম সময়েই জনপ্রিয়তা পেয়েছে শব্দের খেলা ‘ওয়ার্ডল (Wordle)’। বাজারে গেইমটির অভিষেক হয়েছে গেল বছরের অক্টোবর মাসে, এর মধ্যেই কয়েক কোটি গেইমার ভক্ত পেয়েছে গেইমটি। বিবিসি বলছে, সাত অংকের দামে, মানে ১০ লাখ থেকে কোটি ডলারের মধ্যে গেইমটির জন্য খরচ করেছে নিউ ইয়র্ক টাইমস।
বিনা খরচে খেলা যায় গেইমটি। অপ্রত্যাশিত সাফল্যে কিছুটা “চাপের” অনুভূতি হলেও নিউ ইয়র্ক টাইমসের সঙ্গে চুক্তি নিয়ে “বেজায় খুশি” বলে জানিয়েছেন এর নির্মাতা সফটওয়্যার প্রকৌশলী জশ ওয়ার্ডল।আপাতত গেইমটি ‘ফ্রি টু প্লে’ থাকবে বলে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস। পাঁচ অক্ষরের একটি শব্দ খুঁজে বের করতে ছয়টি করে সুযোগ মেলে গেইমারের। প্রতিদিন নতুন নতুন ধাঁধা প্রকাশ করে গেইম অ্যাপটি, কতো দ্রুত ধাঁধাগুলোর সমাধান করছেন, সেটি সামাজিক মাধ্যমে পোস্ট করার সুযোগও পান গেইমাররা। তবে, সামাজিক মাধ্যমে পোস্ট করলেও ওই পোস্ট দেখে অন্য কারো ধাঁধার সমাধানের সুযোগ নেই। আর এ কারণেই গেইমটি সৌখিন গেইমারদের আকৃষ্ট করতে পেরেছে বলে মন্তব্য বিবিসি’র।টুইট করে নিউ ইয়র্ক টাইমসের সঙ্গে নতুন চুক্তির খবর জানিয়েছেন গেইমটির নির্মাতা। চুক্তির আর্থিক পরিমাণ নির্দিষ্ট করে না জানালেও দাম সাত অঙ্কের ঘরেই ছিল বলে জানিয়েছে সংবাদপত্রটি।
“ইংরেজি ভাষায় কথা বলেন এবং পুরো বিশ্বকে জানতে চান এমন পাঠকদের জন্য প্রয়োজনীয় সাবস্ক্রিপশন সেবা হিসেবে আত্মপ্রকাশেই গুরুত্ব দিতে থাকবে টাইমস। নিউ ইয়র্ক টাইমসের গেইমগুলো সেই কৌশলেই গুরুত্বপূর্ণ অংশ।”– এক বিবৃতিতে বলেছে সংবাদপত্রটির প্রকাশক কর্তৃপক্ষ।“আমাদের গেইমগুলোয় এরইমধ্যে উন্নত মানের কনটেন্ট এবং প্রতিদিন নতুন নতুন অভিজ্ঞতা মেলে। সেই দৈনন্দিন অভিজ্ঞতায় ভূমিকা রাখবে ওয়ার্ডল।”গেইমটি খেলাও বেশ সহজ। পাঁচ অক্ষরের শব্দ দিয়ে গেইমের শুরু হয়। শব্দের কোনো অক্ষর ভুল ঘরে থাকলে সেটি সোনালি হয়ে যায়। আর সঠিক ঘরে থাকলে হয় সবুজ। আর গেইমারের বসানো অক্ষরটি যদি শব্দের অংশ না হয় তবে ধূসর রঙ ধারণ করে ঘরটি।কোভিড মহামারী চলাকালীন নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত ক্রসওয়ার্ডস এবং অন্যান্য শব্দের খেলা বেশ উপভোগ করেছেন বলে জানিয়েছেন নির্মাতা জশ ওয়ার্ডল। ‘ওয়ার্ডল’ গেইমটির উৎপত্তির পেছনে নিউ ইয়র্ক টাইমসের গেইমগুলোর একটা বড় ভূমিকা ছিল বলেও মন্তব্য করেছেন তিনি।
এর আগে সামাজিক মাধ্যম রেডিটের জন্যেও গেইম বানিয়েছেন ওয়ার্ডল নির্মাতা। গেইমটির মূল চিন্তা ২০১৩ সালে মাথায় এলেও সে সময় বন্ধুদের কাছ থেকে গেইমটি নিয়ে তেমন একটা সাড়া মেলেনি বলে জানিয়েছেন তিনি। “গেল বছর আমি আর আমার সঙ্গী ক্রসওয়ার্ড আর অন্যান্য শব্দের খেলা নিয়ে বেশ মেতেছিলাম এবং প্রতিদিন সকালে রুটিনের অংশ হিসেবে একটা গেইম চাচ্ছিলাম।”– বিবিসি’কে বলেছেন জশ ওয়ার্ডল।
গেইমটি জনসাধারণের জন্য উন্মুক্ত করার আগে নিজ পরিবারের সদস্যদেরও খেলতে দিয়েছিলেন ওই নির্মাতা।