Wednesday, September 18, 2024
বাড়িখেলাপাকিস্তানের ক্রিকেটে নতুন ইতিহাস তৈরি করলেন সালিমা ইমতিয়াজ়

পাকিস্তানের ক্রিকেটে নতুন ইতিহাস তৈরি করলেন সালিমা ইমতিয়াজ়

স্যন্দন ডিজিটাল ডেস্ক। ১৬  সেপ্টেম্বর : পাকিস্তানের ক্রিকেটে নতুন ইতিহাস তৈরি করলেন সালিমা ইমতিয়াজ়। পাকিস্তানের প্রথম মহিলা হিসাবে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) স্বীকৃত আম্পায়ারদের তালিকায় জায়গা পেয়েছেন ৫২ বছরের ইমতিয়াজ়। এখন থেকে তিনি আন্তর্জাতিক দ্বিপাক্ষিক সিরিজ়ের ম্যাচ পরিচালনা করতে পারবেন। খেলাতে পারবেন আইসিসির প্রতিযোগিতার ম্যাচও। এই প্যানেলে রয়েছেন ভারতের দুই মহিলা আম্পায়ার নারায়ণন জননী এবং বৃন্দা রাঠি।

২০০৮ সাল থেকে আম্পায়ার হিসাবে কাজ করছেন ইমতিয়াজ়। এত দিন পাকিস্তানে মহিলাদের ঘরোয়া ক্রিকেটের ম্যাচ পরিচালনা করেছেন। অল্প কিছু আন্তর্জাতিক ম্যাচও পরিচালনা করেছেন। প্রথম বার ২০২২ সালে মহিলাদের টি-টোয়েন্টি এশিয়া কাপে ম্যাচ পরিচালনা করেছেন। ভারত-শ্রীলঙ্কা ম্যাচে আম্পায়ার হিসাবে আন্তর্জাতিক মঞ্চে আত্মপ্রকাশ করেছিলেন। পরে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) মহিলাদের প্রতিযোগিতাতেও দায়িত্ব সামলেছেন। এখনও পর্যন্ত মহিলাদের ১৭টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনার দায়িত্ব সামলেছেন। তাঁর অভিজ্ঞতা এবং দক্ষতাকে স্বীকৃতি দিল আইসিসি। তাঁকে আইসিসি ইন্টারন্যাশনাল প্যানেল অফ ডেভেলপমেন্ট আম্পায়ার্সের তালিকাভুক্ত করা হয়েছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ইমতিয়াজ়ের তালিকাভুক্তির কথা জানিয়েছে।

পাকিস্তানের প্রথম মহিলা আম্পায়ার হিসাবে এই স্বীকৃতি পেয়ে উচ্ছ্বসিত ইমতিয়াজ়। তাঁর মতে এই স্বীকৃতি পাকিস্তানের অন্য মহিলাদেরও উৎসাহিত করবে। তিনি বলেছেন, ‘‘এটা শুধু আমার জয় নয়। এই পাকিস্তানের প্রত্যেক মহিলা আম্পায়ার এবং ক্রিকেটারের। আশা করব আমার এই সাফল্যে দেশের অসংখ্য মহিলাকে অনুপ্রাণিত করবে, যাঁরা ক্রীড়া ক্ষেত্রে কিছু করে দেখাতে চান।’’

২০০৮ সালে আম্পায়ার হিসাবে কাজ শুরু করা ইমতিয়াজ়। তার দু’বছর পর ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল তাঁর মেয়ে কাইনাতের। এখনও পর্যন্ত কাইনাত দেশের হয়ে ১৯টি একদিনের ম্যাচ এবং ২১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে মেয়ের সাফল্যে উৎসাহিত ইমতিয়াজ়ও নতুন স্বপ্ন দেখতে শুরু করেন। সর্বোচ্চ পর্যায়ের আন্তর্জাতিক ম্যাচে আম্পায়ারিং করার স্বপ্ন এ বার সফল হবে তাঁর। ইমতিয়াজ় বলেছেন, ‘‘আমিও স্বপ্ন দেখতাম আন্তর্জাতিক স্তরে দেশের প্রতিনিধিত্ব করার। এর আগে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের প্রতিযোগিতায় কাজ করার সুযোগ পেয়েছি। তবে আমার লক্ষ্য ছিল সর্বোচ্চ পর্যায়ের ক্রিকেটে কাজ করার। এ বার সেই সুযোগ পাব।

আইসিসি স্বীকৃত আম্পায়ার হিসাবে ঘরের মাঠ থেকেই কাজ শুরু করার সুযোগ পাচ্ছেন ইমতিয়াজ়। পাকিস্তান-দক্ষিণ আফ্রিকা মহিলা দলের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ের অন্যতম আম্পায়ার হিসাবে থাকছেন। সোমবার মুলতানে প্রথম ম্যাচ।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে
Captcha verification failed!
CAPTCHA user score failed. Please contact us!

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য