Tuesday, October 22, 2024
বাড়িখেলা‘আমরা এখনও কিছুই অর্জন করিনি’ স্পেন কোচের সতর্কবার্তা

‘আমরা এখনও কিছুই অর্জন করিনি’ স্পেন কোচের সতর্কবার্তা

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২১ জুন: চলমান ইউরোরে ‘মৃত্যুকূপ’ গ্রুপে পড়েছে স্পেন। তবে নতুন ঘরানার ফুটবলে ক্রোয়েশিয়ার পর ইতালিকে ছাড়িয়ে ‘বি’ গ্রুপ থেকে সবার আগে শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে তিনবারের চ্যাম্পিয়নরা।ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ গোলে জেতা স্প্যানিশরা বৃহস্পতিবার ১-০ গোলে হারায় ইতালিকে। ম্যাচের স্কোরলাইনে অবশ্য তাদের দাপুটে পারফরম্যান্স ফুটে উঠছে না মোটেও। ৫৫ শতাংশের বেশি সময় বল দখলে রেখে গোলের জন্য ২০টি শট নিয়ে ৯টি লক্ষ্যে রাখে স্পেন। সেখানে আর ইতালি শটই নিতে পারে মাত্র চারটি।

স্প্যানিশদের এই পারফরম্যান্সের প্রশংসা করেছেন ইতালির কোচ লুসিয়ানো স্পালেত্তি। সঙ্গে বলেছেন, ক্লান্ত থাকার কারণে স্পেনের সঙ্গে লড়াই-ই করতে পারেননি তারা। ইতালি কোচের এই ব্যাখ্যা অবশ্য মানতে নারাজ লা ফুয়েন্তে। তার মতে, এমন ম্যাচে শুধু সতেজতাই নয় দরকার আরও অনেক কিছু।“ফুটবল শুধু সতেজতা ও ফিটনেসের বিষয় নয়, ট্যাকটিকস ও টেকনিকেরও ব্যাপার আছে। আমি মনে করি, ফুটবলের দিক থেকে আমরা সব দিক দিয়েই ভালো ছিলাম।”

“হয়তো মনে হচ্ছিল ইতালি খারাপ খেলেছে, কিন্তু এর কারণ আমরা ভালো খেলেছি। ইতালি তিন বছর আগে ইউরো জিতেছিল। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতা থেকে আমরা এখনও অনেক দূরে।”দলের পারফরম্যান্সে সন্তুষ্ট লা ফুয়েন্তে। স্প্যানিশ খেলোয়াড়দের বিশ্ব সেরা মনে করেন তিনি।“আমি মনে করি, ম্যাচের বিভিন্ন পরিস্থিতি বোঝার জন্য আমরা বিশ্বের সেরা। অবশ্যই, আপনি যখন শিরোপা জিতবেন তখন এটি সত্যিই দারুণ কিছু। তবে আমি মনে করি এই প্রজন্মের খেলোয়াড়দের মানের উপর জোর দেওয়া গুরুত্বপূর্ণ, যারা আসলে স্কোয়াডে জায়গা করে নিয়েছে। আমি মনে করি, স্প্যানিশ খেলোয়াড়রাই বিশ্বের সেরা।

”তিতি-তাকা কৌশল থেকে সরে এসে স্পেন এখন খেলছে গতিময় আক্রমণাত্মক ফুটবল। তাদের এই ঘরানাও কুড়াচ্ছে প্রশংসা। তবে নিজেদেরকে শান্ত রাখছেন লা ফুয়েন্তে।“এখনও আমরা কিছুই অর্জন করতে পারিনি। ঠিক আছে, আমরা কিছু গুরুত্বপূর্ণ ম্যাচ জিতেছি। আমাদের চমৎকার সম্ভাবনা রয়েছে। কিন্তু ফুটবল খুব নিষ্ঠুরও হতে পারে। তাই আমাদের সতর্ক থাকতে হবে। আমাদের বিনয়ী হতে হবে। আমাদের (প্রতিপক্ষকে) সম্মান দেখাতে হবে। আর যদি তারা (খেলোয়াড়রা) এটা বুঝতে পারে, তাহলে আরও ভালো।”গ্রুপ পর্বে স্পেনের শেষ ম্যাচ আলবেনিয়ার বিপক্ষে, আগামী সোমবার।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য