Wednesday, July 24, 2024
বাড়িখেলা‘এই স্পেনের খেলা সবাই অনুকরণ করতে চাইবে’

‘এই স্পেনের খেলা সবাই অনুকরণ করতে চাইবে’

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২১ জুন: একের পর এক আক্রমণে প্রতিপক্ষকে কোণঠাসা করে রাখা, বদলে যাওয়া স্পেনের খেলার নতুন ধরন। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের ভয়ঙ্কর এই রূপ দেখে মুগ্ধ লুসিয়ানো স্পালেত্তি। ইতালি কোচের মতে, স্প্যানিশদের নতুন এই ঘরানার ফুটবল সবাই অনুকরণ করতে চাইবে।ইউরোতে বৃহস্পতিবার ‘বি’ গ্রুপের ম্যাচে স্পেনের বিপক্ষে ১-০ গোলে হারে ইতালি। গোলটি অবশ্য ছিল আত্মঘাতী। তবে স্কোরলাইন দেখে বোঝার উপায় নেই ম্যাচে কতটা আধিপত্য ছিল স্প্যানিশদের। দ্বিতীয়ার্ধে কিছু সময় বাদে পুরো ম্যাচেই রক্ষণে ব্যস্ত সময় কাটাতে হয় ইতালিকে।

কিছু পরিসংখ্যানে অবশ্য প্রমাণ মেলে স্পেনের দাপটের। ৫৫ শতাংশের বেশি সময় বল দখলে রেখে গোলের জন্য ২০টি শট নিয়ে ৯টি লক্ষ্যে রাখে আলভারো মোরাতার দল। আর ইতালি শটই নিতে পারে মাত্র চারটি। শিরোপাধারীদের সেই শটগুলোও প্রতিপক্ষকে খুব একটা ভাবাতে পারেনি।তিনবারের ইউরো চ্যাম্পিয়নদের পারফরম্যান্স বেশ ভালো লেগেছে স্পালেত্তির। ম্যাচ শেষে ইতালি কোচ বলেন, ব্যবধান যা-ই হোক এই জয় প্রাপ্য ছিল লুইস দে লা ফুয়েন্তের দলেরই।“এক গোলের ব্যবধান ছাড়িয়েও এই ফলাফল তাদের প্রাপ্য ছিল। এই জয় তাদের প্রাপ্য, আমরা কখনোই ম্যাচে ছিলাম না। ম্যাচের শেষ ২০ মিনিট ছাড়া আমরা কখনোই এমন পরিস্থিতি তৈরি করতে পারিনি, যা আমাদের এই পর্যায়ের ফুটবল ব্র্যান্ডের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ করে দেবে।”

“যে স্কোরলাইন দেখাচ্ছে, তার চেয়ে বেশি সমস্যা তৈরি করেছিল তারা। ঘুরিয়ে পেঁচিয়ে বলার কিছু নেই। আজ রাতে স্পেন একটা দল হিসেবে খেলেছিল আর আমরা দল হতে পারিনি। স্পেন যেভাবে খেলে সেটা সবাই অনুকরণ করতে চাইবে। তারা দীর্ঘদিন ধরে সেরা ফুটবল খেলছে।”স্পেনের গতির সঙ্গেও পেরে ওঠেনি ইতালি। স্পালেত্তির মতে, আরও বিশ্রাম নিয়ে এই ম্যাচে নামা উচিত ছিল তাদের। ক্রোয়েশিয়া ম্যাচের আগে সে দিকে আরেকটু মনোযোগ স্বাভাবিকভাবেই দেবেন তিনি।“সম্ভবত আমার তাদের আরও বিশ্রাম দেওয়া দরকার ছিল। আরও বেশি দিন ছুটি দেওয়া দরকার ছিল। আমরা তাদের বিশ্রামের জন্য দেড় দিন ছুটি দিয়েছি এবং আমরা দেখেছি যে আমাদের তথ্যের দিক থেকে এটি সঠিক সিদ্ধান্ত ছিল।”দুই ম্যাচে দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষ দল স্পেন জায়গা করে নিয়েছে ইউরোর শেষ ষোলোয়। ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে ইতালি। আলবেনিয়া ও ক্রোয়েশিয়ার পয়েন্ট ১ করে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য