Wednesday, June 12, 2024
বাড়িখেলাবার্সেলোনার ডাগআউটে ফেরার প্রশ্নে গুয়ার্দিওলা বললেন, ‘দরজা বন্ধ’

বার্সেলোনার ডাগআউটে ফেরার প্রশ্নে গুয়ার্দিওলা বললেন, ‘দরজা বন্ধ’

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১১ জুন: যে দলটিকে ঈর্ষণীয় সাফল্য এনে দিয়েছেন, নিজেও মুঠোভরে পেয়েছেন, সেই বার্সেলোনার ডাগআউটে কি আবার দেখা যাবে পেপ গুয়ার্দিওলাকে? পেশাদার ফুটবলে কোনো সম্ভাবনাই উড়িয়ে দেওয়া যায় না পুরোপুরি, তবে গুয়ার্দিওলা যেন তাই করলেন। বললেন, কোচ হিসেবে বার্সেলোনায় ফেরার দরজা তার জন্য বন্ধ।নিজের এমন ভাবনার কারণের বিশদ ব্যাখ্যায় যাননি গুয়ার্দিওলা। শুধু বলেছেন, এখন তার বয়স হয়ে গেছে অনেক! তিনি কাম্প নউয়ের ক্লাবটির দায়িত্ব ছাড়েন ২০১২ সালে। এরপর বায়ার্ন মিউনিখ ঘুরে এখন ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার সিটিতে আছেন ৫৩ বছর বয়সী এই স্প্যানিয়ার্ড।

গুয়ার্দিওলা চলে যাওয়ার পর বার্সেলোনার ডাগআউটেও অনেকে এসেছেন, চলেও গেছেন। লম্বা সময় থিতু হতে পারেননি কেউ। সবশেষ ২০২১ সালে শাভি এর্নান্দেস দুঃসময়ে ধরেছিলেন দলের হাল; কিছুদিন আগে অনেক নাটকীয়তার পর তাকেও বিদায় করে দিয়েছে বার্সেলোনা। নতুন কোচ হিসেবে বেছে নিয়েছে বায়ার্ন মিউনিখের সাবেক কোচ হান্সি ফ্লিককে। দুজনের জন্যই শুভকামনা জানিয়েছেন গুয়ার্দিওলা।“শাভির জন্য আমার সর্বোচ্চ শুভকামনা থাকল। আমি নিশ্চিত সে নতুন একটা দল খুঁজে নেবে এবং হান্সির (ফ্লিক) জন্য দুনিয়ার সবটুকু শুভকামনা, আমি নিশ্চিত, সে ভালো করবে।”

বার্সেলোনায় থাকাকালীন গুয়ার্দিওলার সঙ্গে শাভির দোটানার কথাও শোনা যায়। তবে বিষয়টি উড়িয়ে দেন সিটি কোচ।স্পেনে একটি গলফ টুর্নামেন্টের সংবাদ সম্মেলনে সোমবার ফ্লিককে নিয়ে বার্সেলোনা সমর্থকদের ধৈর্য ধরার পরামর্শ দিয়েছেন গুয়ার্দিওলা। নতুন কোচের পাশে থাকার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন বার্সেলোনার হয়ে ক্লাব ফুটবলের সব শিরোপার স্বাদ পাওয়া অভিজ্ঞ এই কোচ। কাতালান ক্লাবটিতে নিজের ফেরার সম্ভাবনাও দিয়েছেন উড়িয়ে।“বায়ার্নে সে (ফ্লিক) যা করেছে, তা অনন্য, অসাধারণ। যেভাবে বায়ার্ন তার কোচিংয়ে খেলেছে, সে সবকিছু জিতেছে (দলটির হয়ে)। জাতীয় দলেও অভিজ্ঞতা আছে ফ্লিকের। তাদের সহযোগিতা করুন। পুরো সমর্থন দিন এবং ধাপে ধাপে (সে ভালো করবে)।”“বার্সেলোনাকে আবার কোচিং করানোর দরজা আমার জন্য বন্ধ। বয়স অনেক হয়ে গেছে আমার।”

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য