Sunday, June 23, 2024
বাড়িখেলাসতেজ হয়ে ফিরতে বেলিংহ্যামকে এক সপ্তাহের ছুটি ইংল্যান্ডের

সতেজ হয়ে ফিরতে বেলিংহ্যামকে এক সপ্তাহের ছুটি ইংল্যান্ডের

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৩ জুন: চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল দিয়ে গত শনিবার শেষ হয়েছে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের মৌসুম। বরুশিয়া ডর্টমুন্ডকে ২-০ গোলে হারিয়ে রেয়ালের পঞ্চদশ শিরোপা ঘরে তোলার ম্যাচটিতে শুরুর একাদশে ছিলেন বেলিংহ্যাম। খেলেন ৮৫ মিনিট পর্যন্ত।গত গ্রীষ্মের দলবদলে ডর্টমুন্ড থেকেই রেয়ালে যোগ দেন বেলিংহ্যাম। ইউরোপের সফলতম ক্লাবটিতে দ্রুত মানিয়ে নিয়ে আলো ছড়ান তিনি। চার ম্যাচ বাকি থাকতে রেয়ালের লা লিগা জেতার পথে বড় অবদান রাখেন ২০ বছর বয়সী এই ফুটবলার।মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪২ ম্যাচে ২৩ গোল করেন বেলিংহ্যাম। সতীর্থদের গোলে ভূমিকা রাখেন ১৩টিতে। আসছে ইউরোতে ছন্দে থাকা এই ফুটবলাকে দলের সবচেয় গুরুত্বপূর্ণ একজন হিসেবে দেখছেন সাউথগেট।আগামী ১৬ জুন মাঠে গড়াবে এবারের ইউরো। এর আগে সোমবার বসনিয়া ও শুক্রবার আইসল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে ইংল্যান্ড। এক সপ্তাহ বিশ্রামে থাকার অনুমতি পাওয়া বেলিংহ্যামকে ম্যাচ দুটিতে স্বাভাবিকভাবেই পাবে না ইংলিশরা।

সাউথগেট অবশ্য এতে খারাপ কিছু দেখছেন না। ইংল্যান্ড কোচের মতে, ইউরোতে বেলিংহ্যামের সেরাটা পেতে প্রয়োজন তাকে তরতাজা হয়ে ফেরার সুযোগ দেওয়া।“এটা (বেলিংহ্যামের খেলা) খুব বেশি গুরুত্বপূর্ণ বিষয় নয়। জুডের জন্য এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে বিশ্রাম নেওয়া, ক্লান্তি কাটিয়ে ওঠা। আর আমরা এতে উপকৃত হব।”“এটাই আন্তর্জাতিক ফুটবলের সীমাবদ্ধতা। ক্লাবে মতো জাতীয় দলে আমরা খেলোয়াড়দের সচরাচর পাই না একত্রিত হওয়ার জন্য। তাইসবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে আপনাকে কাজ করতে হবে। আর এই মুহূর্তে আমার মতে জুডের জন্য এবং দলের জন্য প্রয়োজন তাকে সতেজ হয়ে ফেরার জন্য সময় দেওয়া এবং মানসিকভাবে কিছুটা বিশ্রাম দেওয়া।”১৭ বছর বয়সে আন্তর্জাতিক ফুটবলে অভিষিক্ত বেলিংহ্যাম এখন পর্যন্ত ইংল্যান্ডের হয়ে খেলেছেন ২৯টি ম্যাচ। গোল করেছেন তিনি। ২০২০ ইউরোতে ইতালির বিপক্ষে টাইব্রেকারে হেরে যাওয়া ফাইনালে বেঞ্চে ছিলেন প্রতিভাবান এই ফুটবলার। ২০২২ বিশ্বকাপে পাঁচ ম্যাচ খেলে একটি করে গোল ও অ্যাসিস্ট করেন তিনি।

রেয়ালে যে পারফরম্যান্স দেখিয়েছেন বেলিংহ্যাম, এবারের ইউরোতে তাই তার কাছ থেকে বাড়তি প্রত্যাশা থাকবে ইংলিশ সমর্থকদের। চমৎকার মৌসুম পার করা এই তরুণকে প্রশংসায় ভাসিয়েছেন সাউথগেট।“সে অসাধারণ এক মৌসুম কাটিয়েছে। বিশ্বের সবচেয়ে বড় ক্লাবে যোগ দিয়ে সেখানে মৌসুম জুড়ে সে যেভাবে পারফর্ম করেছে তা ছিল অবিশ্বাস্য। দুর্দান্ত এক বছর কেটেছে তার জন্য। শনিবার রাতে তার জয়ে দারুণ খুশি হয়েছি।”আগামী ১৬ জুন সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরো অভিযান শুরু করবে ইংল্যান্ড। গ্রুপ পর্বে তাদের অন্য দুই প্রতিপক্ষ ডেনমার্ক ও স্লোভেনিয়া।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য