Saturday, June 15, 2024
বাড়িখেলাপাকেতার বিরুদ্ধে বেটিংয়ে প্রভাব রাখতে ইচ্ছা করে কার্ড দেখার অভিযোগ গঠন

পাকেতার বিরুদ্ধে বেটিংয়ে প্রভাব রাখতে ইচ্ছা করে কার্ড দেখার অভিযোগ গঠন

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৪ মে: ‘অনৈতিক উদ্দেশ্যে বেটিং বাজারকে প্রভাবিত করতে’ ইচ্ছাকৃতভাবে রেফারির কাছ থেকে কার্ড পাওয়ার অভিযোগে ওয়েস্ট হাম ইউনাইটেডের ব্রাজিলিয়ান মিডফিল্ডার লুকাস পাকেতার বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)।পাকেতার বিপক্ষে চারটি অভিযোগ গঠন করা হয়েছে। এই অভিযোগগুলো প্রিমিয়ার লিগে ওয়েস্ট হামের চারটি ম্যাচের সঙ্গে সংশ্লিষ্ট—২০২২ সালের ১২ নভেম্বর লেস্টার সিটি, ২০২৩ সালের ১২ মার্চ অ্যাস্টন ভিলা, ২১ মে লিডস ইউনাইটেড ও ১২ আগস্ট বোর্নমাউথের সঙ্গে। বেটিং নিয়ে নিয়ম ভাঙায় গত বছর আগস্ট থেকেই তদন্তের অধীনে আছেন পাকেতা।

এফএর দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘অভিযোগ উঠেছে, বেটিংয়ে এক বা একাধিক ব্যক্তিকে লাভ করাতে সে (পাকেতা) বেটিং বাজারকে প্রভাবিত করতে ইচ্ছাকৃতভাবে রেফারির কাছ থেকে কার্ড পাওয়ার চেষ্টা করেছে এসব ম্যাচের গতিপ্রকৃতি প্রভাবিত করতে।’ফরাসি ক্লাব লিঁও থেকে ২০২২ সালের আগস্টে ৩ কোটি ৬৫ রাখ পাউন্ডে ওয়েস্ট হামে যোগ দেন পাকেতা। এফএর এই অভিযোগ গঠন শুনে ২৬ বছর বয়সী মিডফিল্ডার বলেছেন, তিনি ‘ভীষণ বিস্মিত ও হতাশ’। পাকেতা আরও বলেছেন, ‘৯ মাস ধরে আমি তাদের তদন্ত প্রক্রিয়ার প্রতিটি পদক্ষেপে সব রকম তথ্য দিয়ে সাহায্য করেছি। আমি সব রকম অভিযোগ অস্বীকার করছি এবং নিজের নামকে কলঙ্কমুক্ত করতে লড়াই করব।’

পাকেতার বিরুদ্ধে আরও দুটি অভিযোগ গঠন করা হয়েছে। সেগুলো তদন্তে তথ্য ও প্রমাণাদি কর্তৃপক্ষকে সরবরাহ করার সঙ্গে সংশ্লিষ্ট।ওয়েস্ট হামের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়েছে, ‘গোটা প্রক্রিয়ায় ক্লাব খেলোয়াড়ের পাশে দাঁড়ানো এবং সমর্থন দেওয়া চালিয়ে যাবে।’ব্রাজিলের কোপা আমেরিকা স্কোয়াডে ডাক পাওয়া পাকেতা ‘এফ৩ ও ই৫ নিয়মের ধারা ভাঙা এবং অসদাচরণ’–এর অভিযোগের জবাব দিতে ৩ জুন পর্যন্ত সময় পাচ্ছেন। তবে আবেদন করে এই সময়ও বাড়ানোর সুযোগ আছে। সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, নিয়ম ভেঙেছেন প্রমাণিত হলে পাকেতা দীর্ঘ মেয়াদে নিষিদ্ধ হতে পারেন।এফএ কাপের ম্যাচে স্পট ফিক্সিংয়ে জড়ানোর অপরাধে ২০২২ সালে স্ট্রাটফোর্ড টাউনের ডিফেন্ডার কাইনান আইজ্যাককে ১০ বছর নিষিদ্ধ করা হয়। অভিযোগ ছিল, বন্ধুদের সঙ্গে বেটিংয়ে সুবিধা করতে আইজ্যাক ইচ্ছাকৃতভাবে কার্ড দেখেছিলেন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য