Saturday, June 15, 2024
বাড়িখেলাবিশ্বকাপের আগে বেতন বাড়ল আইরিশ ক্রিকেটারদের

বিশ্বকাপের আগে বেতন বাড়ল আইরিশ ক্রিকেটারদের

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৭ মে: টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে সুখবর পেলেন আয়ারল্যান্ডের ক্রিকেটাররা। পারিশ্রমিক নিয়ে ক্রিকেট আয়ারল্যান্ডের সঙ্গে ক্রিকেটারদের বিরোধ মিটে গেছে। বোর্ডের সঙ্গে সমঝোতায় পৌঁছতে পেরেছে আইরিশ ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন। নতুন চুক্তিতে ক্রিকেটারদের প্রত্যাশা মতো বাড়ানো হয়েছে পারিশ্রমিক।পারিশ্রমিক নিয়ে ক্রিকেট আয়ারল্যান্ডের সঙ্গে ক্রিকেটারদের দ্বন্দ্বের খবর প্রকাশিত হয়েছিল কিছুদিন আগে। নতুন কেন্দ্রীয় চুক্তি নিয়ে বোর্ডের প্রস্তাবনা প্রত্যাখ্যান করে দিয়েছিল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন। তাতে চুক্তি ছাড়াই ক্রিকেটারদের বিশ্বকাপে খেলার পরিস্থিতি তৈরি হয়েছিল।

তবে বৃহস্পতিবার ক্রিকেট আয়ারল্যান্ড ও আইরিশ ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন যৌথ বিবৃতি দিয়ে জানায়, চুক্তি নিয়ে একমত হতে পেরেছে দুই পক্ষ। এখন তারা ‘মেমোর‌্যান্ডাম অফ আন্ডারস্ট্যান্ডিং (এমওইউ)’ চূড়ান্ত করছে। শিগগিরই তা প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে বিবৃতিতে। এই চুক্তির মেয়াদ আগামী ফেব্রুয়ারি পর্যন্ত।ক্রিকেটারদের পারিশ্রমিক বাড়ানো নিশ্চিত করে ক্রিকেট আয়ারল্যান্ডের প্রধান নির্বাহী ওয়ারেন ডিউট্রম বলেন, বোর্ডের আয়ের সবচেয়ে বড় ভাগ ক্রিকেটারদেরই প্রাপ্য।“ক্রিকেটারদের পারিশ্রমিক কাঠামোর শুরু থেকেই ক্রিকেট আয়ারল্যান্ড বোর্ড সবসময়ই আয়ারল্যান্ডের পুরুষ ও নারী জাতীয় দলকে প্রাধান্য দিয়ে আসছে এবং এদেশে খেলাটাকে এগিয়ে নিয়ে যাওয়ার পথে বড় ভূমিকা রাখার পুরস্কার দিয়ে আসছে।”

“এবছর আইরিশ ক্রিকেটের নতুন চুক্তিতে ক্রিকেটাররাই সবচেয়ে বেশি ভাগ পাচ্ছে। এটাই হওয়া উচিত। ক্রিকেটারদের কঠোর পরিশ্রম ও সাফল্যের স্বীকৃতি দেওয়ার জন্য সর্বোচ্চটুকুই আমরা করতে পেরেছি বলে আমার বিশ্বাস। পাশাপাশি, সংশ্লিষ্ট বাকি সবকিছুর প্রতি দায়িত্বও আমরা ভুলে যাইনি। বিশেষ করে তৃণমূলের ক্রিকেট, ক্লাব ও প্রভিন্সিয়াল পর্যায়ের ক্রিকেটকে গুরুত্ব দেওয়া হয়েছে, যাতে ভবিষ্যতের আন্তর্জাতিক ক্রিকেটার উঠেআসে।”অনেক আলোচনার পর শেষ পর্যন্ত সমঝোতায় পৌঁছতে পেরে সন্তুষ্ট আয়ারল্যান্ড ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ও সাবেক ব্যাটার সিসিলিয়া জয়েস।

“পুরো প্রক্রিয়টায় আমাদের সদস্য ক্রিকেটাররা সবাই ঐক্যবদ্ধ ছিল এবং শেষ পর্যন্ত যে ফলাফল বেরিয়ে এসেছে, আয়ারল্যান্ডের সব পেশাদার ক্রিকেটারের জন্য ও খেলাটির জন্যও তা দারুণ গুরুত্বপূর্ণ।”নতুন চুক্তিতে থাকা ক্রিকেটারদের তালিকা শিগগিরই প্রকাশ করা হবে।আয়ারল্যান্ড মাত্রই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষ করেছে পাকিস্তানের বিপক্ষে। প্রথম ম্যাচে দারুণ এক জয়ের দেখা পেলেও শেষ পর্যন্ত সিরিজটি হেরে যায় তারা। রোববার থেকে তারা নেদারল্যান্ডসে খেলবে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ, যেখানে আরেক দল স্কটল্যান্ড।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য