Sunday, September 8, 2024
বাড়িখেলাহ্যাজার্ড এখন অবসরে, তবু তাঁকে বিক্রির টাকা পাচ্ছে চেলসি

হ্যাজার্ড এখন অবসরে, তবু তাঁকে বিক্রির টাকা পাচ্ছে চেলসি

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৭ মে: চেলসি এডেন হ্যাজার্ডকে রিয়াল মাদ্রিদে বিক্রি করেছে পাঁচ বছর আগে। এরই মধ্যে রিয়ালে চার বছর কাটিয়ে পেশাদার ফুটবল থেকে অবসরও নিয়ে ফেলেছেন এই বেলজিয়ান। তবে হ্যাজার্ড খেলা ছাড়লেও তাঁকে বিক্রি করে দেওয়ার কারণেই এখন ৫০ লাখ পাউন্ড উপরি পাওনা পাচ্ছে চেলসি, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৭৫ কোটি টাকা।

হ্যাজার্ডকে বিক্রির পাঁচ বছর পর চেলসির এই অর্থযোগের কারণ রিয়াল মাদ্রিদের সাফল্য। ২০২৩-২৪ মৌসুমের উয়েফা চ্যাম্পিয়নস লিগে ফাইনালে খেলবে রিয়াল। আর এই সাফল্যই রিয়ালের পকেট থেকে বের করে নিচ্ছে বড় অঙ্কের অর্থ।২০১৯ সালে রিয়াল হ্যাজার্ডকে কিনেছিল ১৩ কোটি পাউন্ডে। এর মধ্যে চেলসি পেয়েছিল প্রায় ৯ কোটি পাউন্ড (৮.৮)। বাকি অর্থ পারফরম্যান্সের ভিত্তিতে প্রদেয় ছিল (অ্যাড অনস)। এর একটি ছিল রিয়াল চ্যাম্পিয়নস লিগের ফাইনালে খেললে নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান। গত জুনে রিয়াল ও হ্যাজার্ড উভয় পক্ষ পারস্পরিক সমঝোতায় চুক্তি বাতিল করে। অক্টোবরে পেশাদার ফুটবল থেকে অবসরের ঘোষণাও দেন সাবেক বেলজিয়াম অধিনায়ক।

ব্রিটিশ দৈনিক টেলিগ্রাফের খবরে বলা হয়, হ্যাজার্ড মাদ্রিদ ছেড়ে গেলেও চেলসি-রিয়ালের দলবদল–বিষয়ক চুক্তি এখনো কার্যকর। কারণ, চুক্তি ছিল ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত। এ সময়ের মধ্যে রিয়াল চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ওঠায় ‘অ্যাড অনসে’র অংশ হিসেবে ৫০ লাখ পাউন্ড পাবে চেলসি।ক্রিস্টিয়ানো রোনালদো চলে যাওয়ার পর আক্রমণভাগের জন্য আস্থা রেখে হ্যাজার্ডকে কিনেছিল রিয়াল। কিন্তু চোট ও ফর্মহীনতা মিলিয়ে হ্যাজার্ড কখনোই মাদ্রিদে নিয়মিত হতে পারেননি। রিয়ালে থাকার সময় চার মৌসুমে লা লিগায় মাত্র ৫৪ ম্যাচ খেলেন হ্যাজার্ড। জেতেন ২০২২ চ্যাম্পিয়নস লিগ।সাত মাস আগে ফুটবলকে বিদায় জানানোর পর হ্যাজার্ড বলেছিলেন, ‘নিজের মনের কথা শুনতে হয়, জানতে হয় কখন থামতে হবে। আমি বুঝতে পেরেছিলাম, স্বপ্নপূরণ হয়ে গেছে। বিশ্বের নানা প্রান্তে আনন্দ নিয়ে খেলতে পেরেছি।’

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য