Sunday, June 23, 2024
বাড়িখেলাইউনাইটেড–প্যালেসের ম্যাচের রেফারি যে কারণে ভিডিও ক্যামেরা নিয়ে নেমেছিলেন

ইউনাইটেড–প্যালেসের ম্যাচের রেফারি যে কারণে ভিডিও ক্যামেরা নিয়ে নেমেছিলেন

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৭ মে: দুই দলের খেলোয়াড়েরা যখন টানেল থেকে বের হয়ে মাঠের দিকে যাচ্ছিলেন, ক্যামেরা বারবার চলে যাচ্ছিল ম্যানচেস্টার ইউনাইটেড-ক্রিস্টাল প্যালেস ম্যাচের রেফারি জ্যারেড জিলেটের দিকে। তাঁর কানের দিকটাতে যে বিশেষ একটা জিনিস দেখা যাচ্ছিল।এমনিতে ম্যাচ পরিচালনা করতে নামা রেফারিদের কানে থাকে ভিএআর রেফারি বা সংশ্লিষ্ট অন্যদের সঙ্গে যোগাযোগ করার যন্ত্র। কিন্তু জিলেটের কানের দিকে বাড়তি একটা যন্ত্রও দেখা যাচ্ছিল। সেটি একটি ভিডিও ক্যামেরা। প্রিমিয়ার লিগের কোনো ম্যাচে এই প্রথম রেফারিকে ভিডিও ক্যামেরা নিয়ে নামতে দেখা গেছে।

কিন্তু ইউনাইটেড-প্যালেস ম্যাচে কেন রেফারি ভিডিও ক্যামেরা নিয়ে নেমেছিলেন? বিবিসি তাদের প্রতিবেদনে লিখেছে, রেফারি জিলেটের কাছে থাকা এই ভিডিও ক্যামেরা দিয়ে সংগ্রহ করা ফুটেজ একটি বিশেষ প্রোগ্রামে ব্যবহার করা হবে, যেখানে রেফারি প্রিমিয়ার লিগ ম্যাচ পরিচালনা করার সময় কোন ধরনের ঘটনা ঘটে, দেখানো হবে সেটা।এর আগে এ বছরের ফেব্রুয়ারিতে জার্মান রেফারি ড্যানিয়েল শ্লাজার বুন্দেসলিগায় আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট ও ভলসবুর্গ ম্যাচে একই ধরনের ক্যামেরা নিয়ে ম্যাচ পরিচালনা করতে নেমেছিলেন। সেই ক্যামেরায় ধারণ করা ফুটেজ ‘রেফারিজ মিক’ড-বুন্দেসলিগা’ প্রোগ্রামে ব্যবহার করা হয়েছিল। গত বছর সামার সিরিজে যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়াতেও রেফারি রব জোন্স ‘রেফক্যাম’ নিয়ে চেলসি-ব্রাইটন ম্যাচ পরিচালনা করেছিলেন।

প্রিমিয়ার লিগে অভিনব ঘটনার এই ম্যাচে প্যালেসের কাছে ৪-০ গোলে হেরেছে ইউনাইটেড। এই হারের পর ৩৫ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে আছে এরিক টেন হাগের দল। আগামী মৌসুমে ইউরোপা লিগে জায়গা করে নেওয়ার লড়াইয়ে অনেকটাই পিছিয়ে পড়েছে তারা। এ লড়াইয়ে তাদের দুই প্রতিদ্বন্দ্বী টটেনহাম ৩৫ পয়েন্ট নিয়ে আছে পঞ্চম স্থানে আর সমান ম্যাচে ৫৬ পয়েন্ট পাওয়া নিউক্যাসল ষষ্ঠ স্থানে।ক্রিস্টাল প্যালেসের কাছে এই মৌসুমে আগের ম্যাচটিও হেরেছে ইউনাইটেড, যে ঘটনা ক্লাবটির ইতিহাসে এই প্রথম। এ মৌসুমে এ নিয়ে লিগে ১৩টি ম্যাচ হারল ইউনাইটেড, ইংল্যান্ডের শীর্ষ লিগের নাম প্রিমিয়ার লিগ চালু হওয়ার পর এ মৌসুমেই ইউনাইটেডের হার সবচেয়ে বেশি।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য