Saturday, June 15, 2024
বাড়িবিশ্ব সংবাদরাশিয়ায় বান্ধবীকে দেখতে গিয়ে মার্কিন সেনার কাণ্ড

রাশিয়ায় বান্ধবীকে দেখতে গিয়ে মার্কিন সেনার কাণ্ড

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৭ মে: রাশিয়ার বন্দরনগরী ভ্লাদিভস্তকে বান্ধবীর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন এক মার্কিন সেনাসদস্য। কিন্তু তাঁকে গ্রেপ্তার করে নিজেদের হেফাজতে নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এ সেনার বিরুদ্ধে অভিযোগ, বান্ধবীর সঙ্গে দেখা করতে এলেও তাঁর কাছ থেকেই চুরি করেছেন তিনি।একাধিক মার্কিন কর্মকর্তা গতকাল সোমবার এ তথ্য জানিয়েছেন। তাঁরা বলেন, ৩৪ বছর বয়সী এ সেনা স্টাফ সার্জেন্ট গর্ডন ব্ল্যাক। দক্ষিণ কোরিয়ায় কর্মরত ছিলেন তিনি। যুক্তরাষ্ট্রের টেক্সাসের ফোর্ট ক্যাভাজসের বাড়িতে তাঁর ফিরে আসার প্রক্রিয়া চলছিল।এই কর্মকর্তারা বলেন, ব্ল্যাক একজন বিবাহিত। দেশে ফেরার প্রক্রিয়া চলার মধ্যেই রাশিয়ায় দীর্ঘদিনের এক বান্ধবীকে দেখতে যান তিনি। তাঁকে গ্রেপ্তারের ঘটনা রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ককে আরও জটিল করে তুলল। ইউক্রেন–রাশিয়া যুদ্ধ চলার প্রেক্ষাপটে দুই দেশের সম্পর্কে ক্রমেই উত্তেজনা বাড়ছিল।

গর্ডন ব্ল্যাককে গ্রেপ্তারের ঘটনা রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ককে আরও জটিল করে তুলল। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ চলার প্রেক্ষাপটে দুই দেশের সম্পর্কে ক্রমেই উত্তেজনা বাড়ছিল।নাম প্রকাশ না করার শর্তে গর্ডন ব্ল্যাকের ব্যাপারে বিস্তারিত তথ্য জানিয়েছেন এই মার্কিন কর্মকর্তারা।সিনথিয়া স্মিথ নামে সেনাবাহিনীর এক মুখপাত্র গত বৃহস্পতিবার ভ্লাদিভস্তকে ব্ল্যাকের গ্রেপ্তার হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। ভ্লাদিভস্তক রাশিয়ার একটি প্রধান সামরিক ও বাণিজ্যিক বন্দর। ব্ল্যাকের বিরুদ্ধে ফৌজদারি অপরাধমূলক অসদাচরণের অভিযোগ আনা হয়েছে। এ ঘটনা সম্পর্কে যুক্তরাষ্ট্রকে অবগত করেছে রাশিয়া। পরে মার্কিন সেনাবাহিনীর তরফে ব্ল্যাকের পরিবারকে তাঁর ব্যাপারে জানানো হয়।স্মিথ বলেন, রাশিয়ায় গ্রেপ্তার সেনাসদস্যকে মার্কিন পররাষ্ট্র দপ্তর যথাযথ কূটনৈতিক সহায়তা দিয়ে যাচ্ছে।

কর্মকর্তাদের ভাষ্য অনুযায়ী, মার্কিন সেনা ব্ল্যাকের রুশ বান্ধবী দক্ষিণ কোরিয়ায় থাকতেন। সেখানে সর্বশেষ দেখায় কিছুটা ঘরোয়া বিবাদ বা ঝগড়া হয় দুজনের মধ্যে। পরে তাঁর বান্ধবী দক্ষিণ কোরিয়া ছেড়ে দেশে চলে যান। তিনি বাধ্য হয়ে কোরিয়া ছেড়েছেন নাকি তাঁর দেশ ছাড়ার ঘটনায় সেখানকার কর্তৃপক্ষের সংশ্লিষ্টতা রয়েছে, সেটি স্পষ্ট নয়।দক্ষিণ কোরিয়া থেকে রাশিয়ায় যাওয়ার সময় পদাতিক সেনাসদস্য ব্ল্যাক কোনো অনুমতি নেননি বলে জানান কর্মকর্তারা। তবে তিনি ছুটিতে ছিলেন। যুক্তরাষ্ট্রে ফেরার পর তাঁকে নতুন করে মোতায়েন করার কথা ছিল।রাশিয়ায় কোনো মার্কিন কর্মীর যাওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা আছে কি না, তা স্পষ্ট নয়। যদিও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর দেশটির নাগরিকদের রাশিয়ায় না যেতে জোরালো পরামর্শ দিয়ে থাকে।রাশিয়ায় বেশ কয়েকজন মার্কিন নাগরিক কারাবন্দী রয়েছেন। তাঁদের মধ্যে রয়েছেন করপোরেট সিকিউরিটি এক্সিকিউটিভ পল হোয়েলান ও ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টার ইভান গার্শকোভিক। মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে, দুজনকেই ভুলক্রমে গ্রেপ্তার করা হয়েছে এবং তাঁদের মুক্তির জন্য আলাপ–আলোচনা চলছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য