Tuesday, February 27, 2024
বাড়িখেলাজয়ের মুখ দেখতে হলে চার স্পিনার খেলিয়ে দেওয়া উচিত। রোহিত শর্মাকে এই...

জয়ের মুখ দেখতে হলে চার স্পিনার খেলিয়ে দেওয়া উচিত। রোহিত শর্মাকে এই পরামর্শ দিলেন অনিল কুম্বলে ।

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৩০ জানুয়ারি : হায়দরাবাদের প্রথম টেস্টে ২৮ রানে লজ্জার হার এখন অতীত। দ্বিতীয় টেস্টে জয়ের মুখ দেখতে হলে চার স্পিনার খেলিয়ে দেওয়া উচিত। রোহিত শর্মাকে এই পরামর্শ দিলেন অনিল কুম্বলে । টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়কের মতে, রবীন্দ্র জাদেজার অবর্তমানে এই মুহূর্তে কুলদীপ যাদব সেরা বিকল্প। এমনটাই মনে করেন প্রবাদপ্রতিম লেগ স্পিনার। আগামী ২ ফেব্রুয়ারি থেকে বেন স্টোকসদের বিরুদ্ধে বাইশ গজের যুদ্ধে নামবে ভারতীয় দল।

কুলদীপের পক্ষে সওয়াল করে কুম্বলে বলেন, “আমার জানা নেই যে রোহিত ও রাহুল দ্রাবিড় আদৌ চার স্পিনারকে মাঠে নামিয়ে দেবে কিনা! তবে আমার মতে ইংল্যান্ডকে হারাতে হলে এই মুহূর্তে এক পেসার ও চার স্পিনারের কম্বিনেশনে দল সাজানো উচিত। ভাইজ্যাগের পিচে কুলদীপ সফল হতে পারে। সেক্ষেত্রে রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেলের সঙ্গে কুলদীপ এবং ওয়াসিংটন সুন্দরকে রেখেই দল গড়া উচিত। মনে রাখবেন ভারতকে শুরু থেকেই চাপে রাখার জন্য ইংল্যান্ডও কিন্তু প্রথম টেস্টেই চার স্পিনার খেলিয়েছিল।”


কেরিয়ারে ১০৩টি ওডিআই খেলে ফেললেও মাত্র ৮টি টেস্ট খেলেছেন কুলদীপ। ৩৪টি উইকেট নেওয়া কুলদীপকে বাংলাদেশের বিরুদ্ধে ২০২২ সালে শেষবার টেস্ট খেলতে দেখা গিয়েছিল। তবে কুলদীপের জন্য সওয়াল করলেও ভারতের ব্যাটারদের মানসিকতাকে একেবারেই মেনে নিতে পারছেন না কুম্বলে। তিনি ফের বলেন, “ভারতীয় দলের বেশ কয়েকজন ব্যাটার স্পিন বোলিংকে ভালোভাবে খেলতে পারছে না। ঘরের মাঠে এমন পারফরম্যান্স একেবারেই মেনে নেওয়া যায় না। একাধিক ব্যাটারের ফুটওয়ার্কে সমস্যা রয়েছে। এর সঙ্গে দেখা গেল স্পিন খেলার নেতিবাচক মানসিকতা। এগুলো না শুধরে নিলে ভারতের চাপ আরও বাড়বে।”

গত কয়েক বছর ধরে ঘরের মাঠের ঘূর্ণি পিচে বারবার ব্যর্থ হয়েছে ভারতের ব্যাটিং। স্পিনারদের উপর ভর করে একাধিক সিরিজ জিতলেও, কয়েক জন ব্যাটারদের পারফরম্যান্স একেবারেই আহামরি নয়।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য