Sunday, September 8, 2024
বাড়িখেলাটি-টোয়েন্টির টাকার হাতছানি যতই আসুক, টেস্ট ক্রিকেটই বেছে নেবেন শামার

টি-টোয়েন্টির টাকার হাতছানি যতই আসুক, টেস্ট ক্রিকেটই বেছে নেবেন শামার

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৯ জানুয়ারি: টি-টোয়েন্টির এই যুগে ‘ফ্রিল্যান্স’ ক্রিকেটার সব দেশেই বাড়ছে ক্রমেই। তবে ওয়েস্ট ইন্ডিজে এই ধারা চলে আসছে আরও প্রায় ১৫ বছর আগে থেকেই। ক্রিস গেইল, ডোয়াইন ব্রাভোর মতো তারকারা জাতীয় দলের অধিনায়ক থাকার সময়ও ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে স্বাক্ষর করেননি। পরে সুনিল নারাইন, আন্দ্রে রাসেলরা সেই ধারা ধরে রেখেছেন। সময়ের সঙ্গে যোগ হয়েছেন একের পর এক তারকা।সম্প্রতি যেমন বোর্ডের চুক্তিত সই করেননি জেসন হোল্ডার, নিকোলাস পুরান ও কাইল মেয়ার্স। হোল্ডার কিছুদিন আগেও ছিলেন ওয়েস্ট ইন্ডিজের টেস্ট অধিনায়ক, একসময় তিনি বলেছেন যে টেস্টকেই বেশি প্রাধান্য দেবেন। ২০২১ সালে বাংলাদেশে ইতিহাস গড়া এক ডাবল সেঞ্চুরি করে টেস্ট অভিষেক মেয়ার্সের। দেশের হয়ে খেলার আবেগের কথা তখন বলেছিলেন তিনিও। এখন তিনি ব্যস্ত বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলায়।

এবারের অস্ট্রেলিয়া সফরে টেস্ট দল থেকে নিজেদের সরিয়ে নিয়ে হোল্ডার-মেয়ার্স খেলছেন আইএল টি-টোয়েন্টিতে। কিন্তু খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজ স্মরণকালের সবচেয়ে দুর্বল ও অনভিজ্ঞ দল নিয়েও ঠিকই ব্রিজবেন টেস্টে হারিয়ে দিয়েছে অস্ট্রেলিয়াকে। দ্বিতীয় ইনিংসে অসাধারণ এক স্পেলে ৭ উইকেট নিয়ে সেই জয়ের নায়ক শামার জোসেফ।তার যে গতি ও স্কিল, যেভাবে ক্যারিয়ারের প্রথম দুই টেস্টে তিনি খেলেছেন, টি-টোয়েন্টি লিগগুলো থেকে নিশ্চিতভাবেই ডাক পাবেন শিগগিরই। সেটা জানা আছে শামার জোসেফেরও। তবে গায়ানার দুর্গম গ্রাম থেকে অনেক লড়াই করে উঠে আসা এই পেসার নিজের ক্যারিয়ার ভাবনা জানিয়ে দিলেন স্পষ্ট করেই।

 “ওয়েস্ট ইন্ডিজের হয়ে টেস্ট ক্রিকেট খেলতে সবসময়ই প্রস্তুত থাকব আমি। সরাসরি এটা বলতে কোনো ভয় নেই আমার। এরকম সময় আসতে পারে, যখন টি-টোয়েন্টি আসবে এবং টেস্ট ক্রিকেটও থাকবে একই সময়… আমি সবসময়ই ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলতে তৈরি থাকব, যত টাকার হাতছানিই আমার সামনে আসুক না কেন।”শামারের কথাগুলো শুনে তালি দিয়ে ওঠেন ব্রায়ান লারা। সংবাদ সম্মেলনে বসে ক্যারিবিয়ার নতুন তারকার কথা শুনছিলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি। এই সিরিজে ধারাভাষ্য দিয়েছেন তিনি। জয়ের মুহূর্তটায় তার চোখের জল আর আবেগময় নানা কথা আলোড়ন তুলেছে ক্রিকেট বিশ্বে। ধারাভাষ্যকক্ষে ছিলেন সাবেক ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক কার্ল হুপার, সাবেক ফাস্ট বোলার ইয়ান বিশপও।

পূর্বসূরীদের সামনে এমন ম্যাচ জেতানো পারফরম্যান্স দেখিয়ে শামারের উচ্ছ্বাসটা আরও বেশি।“ইয়ান বিশপ, কার্ল হুপার, ব্রায়ান লারার সামনে এটা করতে পারা অসাধারণ ব্যাপার। দারুণ অনুভূতি…ভাষায় বোঝাতে পারব না। সবাই যখন এতটা ভরসা রাখে, আত্মবিশ্বাসও তখন অনেক বেড়ে যায়। ব্রায়ান লারার মতো কিংবদন্তির সামনে এরকম কিছু করতে পারা, অস্ট্রেলিয়াতে জিততে পারা, যেখানে আমর অনেক বছর জিতিনি, এর চেয়ে বেশি আর কিছু হতে পারে না।”“ওয়েস্ট ইন্ডিজকে সবাই ভালোবাসে এবং অস্ট্রেলিয়ায় এসে এমন জয়, বিশ্বের এক নম্বর দলকে হারানো… সবকিছুই দারুণ। আমরা টেস্ট ম্যাচ জিতেছি এবং এটা আমাদের জন্য নতুন শুরু। তবে কাজ এখনও বাকি আছে। তবে দল যখন এভাবে বিশ্বাস খুঁজে পাবে এবং হৃদয় দিয়ে খেলবে, তাহলে যে কোনো কিছুই হতে পারে।”

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য