Tuesday, February 27, 2024
বাড়িখেলাআয়ের খেলায় ম্যান সিটিকে টপকে শীর্ষে রেয়াল মাদ্রিদ

আয়ের খেলায় ম্যান সিটিকে টপকে শীর্ষে রেয়াল মাদ্রিদ

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৫ জানুয়ারি: গত মৌসুমে মাঠের সাফল্যে স্বপ্নের মতো সময় কাটানো ম্যানচেস্টার সিটির আয় বেড়েছে আগের চেয়ে। তবু তারা পড়ে গেছে রেয়ালের পেছনে।ফুটবল ক্লাবগুলির আয়ের র‌্যাঙ্কিংকে বলা হয় ‘ডিলোইট মানি লিগ’, যেটি করে থাকে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান ‘ডিলোইট।’ বহুজাতিক পেশাদার সার্ভিস নেটওয়ার্ক প্রতিষ্ঠান এটি, বিশ্বের শীর্ষ চারটি অ্যাকাউন্টিং ফার্মের একটি মনে করা হয় তাদেরকে।ডিলোইট-এর হিসাবে ২০২২-২৩ মৌসুমে রেয়ালের মোট রাজস্ব আয় ৮৩ কোটি ১০ লাখ ইউরো। এবারের আগে সবশেষ তারা বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্লাব হয়েছিল ২০-১৭-১৮ মৌসুমে।আগের মৌসুমের চেয়ে ১৬ শতাংশ আয় বেড়েছে তাদের, সংখ্যায় যা প্রায় ১১ কোটি ৮০ লাখ ইউরো। মূলত খুচরা বিক্রি, স্টেডিয়ামে দর্শক বৃদ্ধি ও স্পন্সরশিপ আয়ের ‘রিকোভারি’ থেকে তাদের আয় বেড়েছে বলে জানিয়েছেন ডিলোইট।

টানা দুই মৌসুম পর এবার শীর্ষস্থান হারিয়েছে ম্যানচেস্টার সিটি। তবে গত মৌসুমে ট্রেবল জয়ের ইতিহাস গড়া ক্লাবটির আয় বেড়েছে ঠিকই। ৮২ কোটি ৬০ লাখ ইউরো আয় নিয়ে তারা আছে তালিকার দুইয়ে। মাঠের ফুটবলে দুর্দান্ত সাফল্যের পথ ধরে তাদের আয় বেড়েছে টিভি সম্প্রচার ও ‘কমার্শিয়াল’ রাজস্ব থেকে।সব বড় ক্লাবেরই এবার আয়ের মূল উৎস ছিল এই ‘কমার্শিয়াল’ রাজস্ব। ২০১৫-১৬ মৌসুমের পর এই প্রথম এই খাত থেকে সবচেয়ে বেশি আয় করেছে ক্লাবগুলি (কোভিডের প্রভাব পড়া ২০১৯-২০ মৌসুম বাদ দিলে)। ক্লাবগুলির আয়ের আরেকটি প্রধান খাত সম্প্রচার সত্ত্ব থেকে এবার আয় বেড়েছে স্রেফ ৫ শতাংশ।৮০ কোটি ২০ লাখ আয় নিয়ে তিনে আছে পিএসজি। ৮০ কোটি আয় করে চারে বার্সেলোনা। গত মৌসুমে লা লিগা জয়ী ক্লাবটি আছে আয়ের তালিকায় চারে। আগের মৌসুমে তাদের অবস্থান ছিল সপ্তম।

মাঠের ফুটবলে সাফল্য খুব একটা ধরা না দিলেও ৭৬ কোটি ৬০ লাখ ইউরো আয় করে ম্যানচেস্টার ইউনাইটেড আছে পাঁচে। তালিকায় অবস্থান অবশ্য আগের মৌসুম থেকে এক ধাপ নেমে গেছে তাদের।জার্মান ক্লাবগুলির মধ্যে সবার ওপরে যথারীতি বায়ার্ন মিউনিখ। ৭৪ কোটি ৪০ লাখ ইউরো আয়ে তারা আছে ছয়ে।তিন থেকে এক লাফে সাতে নেমে গেছে লিভারপুল। ডিলোইট-এর হিসাবে যা এক বছরের মধ্যে সবচেয়ে বাজে অবনমন।এছাড়াও আয় কমেছে আতলিতেকো মাদ্রিদ ও ওয়েস্ট হ্যামের।আট থেকে দশে আছে তিন ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পার, চেলসি ও আর্সেনাল।আয়ের খেলায় শীর্ষ ২০ ক্লাবের মধ্যে ৮টি ইংলিশ প্রিমিয়ার লিগে। আগের মৌসুমে এই সংখ্যা ছিল ১১। এবার বিশের বাইরে চলে গেছে লেস্টার সিটি, লিডস ইউনাইটেড ও এভারটন।ইতালির শীর্ষ ক্লাব ইউভেন্তুস এগারো নম্বরে আছে ৪৩ কোটি ২৪ লাখ আয় নিয়ে।মানি লিগ ক্লাবগুলির মোট রাজস্ব আয় ছিল গত মৌসুমে ১০.৫ বিলিয়ন ইউরো, যা রেকর্ড এবং আগের মৌসুমের তুলনায় ১৪ শতাংশ বেশি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য