Wednesday, June 29, 2022
বাড়িখেলাটেস্টে বিরাট যুগের অবসান, অধিনায়কত্ব ছাড়লেন বিরাট কোহলি

টেস্টে বিরাট যুগের অবসান, অধিনায়কত্ব ছাড়লেন বিরাট কোহলি

কেপটাউন, ১৫ জানুয়ারি (হি.স) : এবার টেস্ট ক্রিকেট দলের অধিনায়কত্ব ছাড়লেন বিরাট কোহলি। শনিবার তিনি টুইট করে একথা জানিয়েছেন। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ হেরেছিল ভারতীয় ক্রিকেট দল। তারপর থেকেই বিরাটের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

শনিবার একটি টুইট করে বিরাট কোহলি জানিয়েছেন, ‘টানা ৭ বছর ধরে আমি কঠিন পরিশ্রম এবং অধ্যাবসায়ের সঙ্গে নিজের কাজটা করে এসেছি। প্রতিদিন চেয়েছি যাতে দলটা একটা সঠিক পথে যায়। আমি সততার সঙ্গে এই কাজটা করে গিয়েছি। সেখানে কোনও ভুল কিন্তু ছিল না। তবে সবকিছুই একটা নির্দিষ্ট সময় পরে শেষ হয়ে যায়। আমার টেস্ট অধিনায়কত্বও এবার সেই জায়গায় এসে দাঁড়িয়েছে। আর সেটা এখনই। আমার এই যাত্রাপথে অনেকটাই চড়াই-উতরাই ছিল। তবে আমার নিজের কোনও খামতি ছিল না। না ছিল আত্মবিশ্বাসের অভাব। আমি যা করেছি নিজের ১২০ শতাংশ উজাড় করে দেওয়ার চেষ্টা করেছি। আর যদি সেটা না করতে পারতাম, তাহলে জানতাম যে আমি সেরাটা দিতে পারছি না। আমার মনের মধ্যে স্বচ্ছ্বতা ছিল। দলের কাছে আমি অসৎ হতে পারব না।’

একদিকে গত ২ বছরে বিরাট কোহলির ব্যাটে আসেনি কোনও শতরান। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জয়ের স্বপ্নও ভেঙে চুরমার হয়ে যায়। ইতিপূর্বে বিসিসিআই বিরাট কোহলিকে একদিনের ক্রিকেটে অধিনায়কত্বের পদ থেকে সরিয়ে দিয়েছিল। তবে বিরাট নিজেই অবশ্য টি-২০ ক্রিকেটের অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন। দক্ষিণ আফ্রিকা সিরিজে পরাজয়ের পর বিরাট কোহলির টেস্ট অধিনায়কত্বেও বিপদের কালো ছায়া এসে পড়তে শুরু করেছিল। আশঙ্কা করা হয়েছিল, নির্বাচকেরা বিরাটের জায়গায় অন্য ক্রিকেটারের হাতে অধিনায়কত্ব তুলে দিতে পারেন। অবশেষে তিনি নিজেই সিংহাসন ছেড়ে দিলেন।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য