Saturday, April 13, 2024
বাড়িখেলাটেস্টে সর্বোচ্চ ছক্কার রেকর্ড এখন স্টোকসের

টেস্টে সর্বোচ্চ ছক্কার রেকর্ড এখন স্টোকসের

স্যন্দন ডিজিটেল ডেস্ক,১৮ ফেব্রুয়ারি: বেন স্টোকস আজ ব্যাটিংয়ে নেমে প্রথম ১২ বলে কোনো রান করতে পারেননি। কিন্তু নিউজিল্যান্ডের পেসার স্কট কুগলায়েনকে টানা দুই চার মারার পরই ইংল্যান্ড অধিনায়কের মেজাজ যেন পাল্টে গেল! আরও কয়েকটি বল একটু দেখে খেলার পর ২২তম বলে কুগলায়েনকে (৪৮.৩ ওভার) ফাইন লেগের ওপর দিয়ে যে ছক্কাটা মারলেন, তাতেই হয়ে গেল রেকর্ড। টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ ছক্কার রেকর্ড এখন বেন স্টোকসের। যাঁর রেকর্ডটি ভাঙলেন, সেই ব্রেন্ডন ম্যাককালাম কিন্তু ইংল্যান্ডের ড্রেসিংরুমেই ছিলেন। ইংল্যান্ডের বর্তমান কোচ ও নিউজিল্যান্ড কিংবদন্তির রেকর্ড ভেঙে ইতিহাসই গড়লেন ইংল্যান্ড অধিনায়ক।মাউন্ট মঙ্গানুই টেস্টে আজ তৃতীয় দিনে স্টোকস রেকর্ড গড়া ছক্কা মারার পরের বলে আরও একটি ছক্কা মেরেছেন। কিন্তু এরপর বেশিক্ষণ টিকতে পারেননি। ৫২তম ওভারে মাইকেল ব্রেসওয়েলের বলে আউট হওয়ায় ৩৩ বলে ৩১ রানে তাঁর ইনিংসটি শেষ হয়।

তার আগে টেস্ট ক্যারিয়ারে ১০৯ ছক্কা হয়ে গেল স্টোকসের। ১০১ টেস্টে ১০৭ ছক্কা মেরে রেকর্ডটি এত দিন দখলে রেখেছিলেন ম্যাককালাম। তাঁকে টপকে যেতে ৯০ টেস্ট খেলতে হলো স্টোকসকে। আজ ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামার আগে ১০৭ ছক্কা নিয়ে ম্যাককুলামের পাশেই ছিলেন ইংল্যান্ড অধিনায়ক।টেস্ট ইতিহাসে ন্যূনতম ১০০ ছক্কা মারার কীর্তি খুব বেশি ব্যাটসম্যানের নেই। ম্যাককালাম ও স্টোকস ছাড়া শুধু আর একজন এই মাইলফলকের দেখা পেয়েছেন। তিনি অস্ট্রেলিয়ার সাবেক উইকেটকিপার–ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট। ৯৬ টেস্টের ক্যারিয়ারে ১০০ ছক্কা মেরেছেন গিলক্রিস্ট।রেকর্ড গড়া ছক্কা মারার পর ড্রেসিংরুমের দিকে ব্যাট উঁচিয়ে ইঙ্গিত করেন স্টোকস। সেখানে বসে থাকা কোচ ম্যাককালাম করতালিতে তাঁকে অভিবাদন জানান। তবে স্টোকস টেস্টে সর্বোচ্চসংখ্যক ছক্কা মারা এই রেকর্ডটি যে বেশ কিছুদিন দখলে রাখবেন, তা এখনই বলে দেওয়া যায়।

বর্তমানে খেলছেন, এমন ক্রিকেটারদের মধ্যে ৭৬ ছক্কা নিয়ে স্টোকসের পরই দুইয়ে নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি। বোলার হওয়ায় ৩৪ বছর বয়সী সাউদি স্টোকসের রেকর্ডটি ভাঙতে পারবেন কি না, এ নিয়ে সন্দেহে ভোগা লোকের সংখ্যাই বেশি হবে। বর্তমান ব্যাটসম্যানদের মধ্যে টেস্টে সর্বোচ্চ ৬৬ ছক্কা মেরেছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। ৬৪ ছক্কা মেরেছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।মাউন্ট মঙ্গানুইয়ে আজ ডিনার বিরতির আগে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ৩৪৯ রান তুলেছে ইংল্যান্ড। এর আগে ৯ উইকেটে ৩২৫ রানে প্রথম ইনিংস ঘোষণা করে স্টোকসের দল। নিউজিল্যান্ড নিজেদের প্রথম ইনিংসে ৩০৬ রানে অলআউট হওয়ায় দুই ইনিংস মিলিয়ে এরই মধ্যে ৩৬৮ রানের লিড পেয়েছে ইংল্যান্ড।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য