Saturday, July 2, 2022
বাড়িজাতীয়১ জুলাই থেকে সেনাবাহিনীতে 'অগ্নিবীর' নিয়োগ, সেনা জওয়ান থেকে আলাদা হবে ব্যাজ

১ জুলাই থেকে সেনাবাহিনীতে ‘অগ্নিবীর’ নিয়োগ, সেনা জওয়ান থেকে আলাদা হবে ব্যাজ

নয়াদিল্লি, ২০ জুন ( হি. স.) : সোমবার সেনাবাহিনী অগ্নিপথ প্রকল্পের অধীনে নিয়োগ প্রক্রিয়া শুরু করার জন্য ওয়েবসাইটে নির্দেশিকা জারি করেছে। এই নিয়োগ ‘অল ইন্ডিয়া অল ক্লাস’ ভিত্তিতে করা হবে। অর্থাৎ যেকোন অগ্নিবীরকে যেকোন রেজিমেন্ট ও ইউনিটে পোস্ট করা যাবে। আগামী ১ জুলাই বিজ্ঞপ্তি জারি করা হবে। এরপর তরুণরা আবেদন শুরু করতে পারবেন।

এখন পর্যন্ত সেনাবাহিনীর পদাতিক রেজিমেন্টে সৈনিক নিয়োগ জাতি, ধর্ম ও অঞ্চলের ভিত্তিতে করা হয়েছে। অগ্নিবীর নিয়োগের নিয়মে পরিবর্তন আনা হয়েছে। স্থলসেনা অগ্নিবীরদের জন্য জারি করা নিয়ম অনুসারে, সমস্ত অগ্নিবীর অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট ১৯২৩-র দ্বারা আবদ্ধ হবেন। এর আওতায় কোনও অগ্নিবীর কোনও অবাঞ্ছিত ব্যক্তির কাছে কোনও ধরনের গোপন তথ্য প্রকাশ করতে পারবে না। এ ছাড়া অন্যান্য সকল সুযোগ-সুবিধা ও নিয়মকানুন বিমান বাহিনী পূর্বে জারি করেছে।

সেনাবাহিনীর নির্দেশিকা অনুসারে, অগ্নিবীররা নিয়মিত সৈনিকদের মত বেতনের সঙ্গে হার্ডশিপ অ্যালাউন্স, ইউনিফর্ম অ্যালাউন্স, সিএসডি ক্যান্টিন এবং মেডিকেল সুবিধা পাবেন। ভ্রমণ ভাতাও পাওয়া যাবে। বছরে ৩০ দিনের ছুটি পাবেন অগ্নিবীররা। এর মধ্যে মেডিকেল ছুটি আলাদা। সমস্ত অগ্নিবীররা ৪৮ লক্ষ টাকার বীমা কভার পাবেন। চার বছরের চাকরির সময় মারা যাওয়া অগ্নিবীরের পরিবার ৪৮ লাখ টাকা বীমা কভার এবং সরকারের কাছ থেকে ৪৪ লাখ টাকা এক্স-গ্রেশিয়া হিসেবে পাবেন।
সেনাবাহিনীর নিয়মে স্পষ্ট করা হয়েছে, এর বাইরে সার্ভিস ফান্ড প্যাকেজ হিসেবে প্রায় ১১ লাখ টাকা এবং বাকি চাকরির পুরো বেতনও পরিবারকে দেওয়া হবে। সব মিলিয়ে পরিবার পাবে প্রায় এক কোটি টাকা। শত্রুর বিরুদ্ধে বীরত্ব ও বীরত্বের জন্য সৈনিকদের একই বীরত্বের পদক দেওয়া হবে।কর্মরত অবস্থায় ১০০ শতাংশ প্রতিবন্ধকতার ক্ষেত্রে, ৪৪ লাখ টাকা এক্স-গ্রেশিয়া দেওয়া হবে। এর সঙ্গে বাকি চাকরির পুরো বেতন ও সার্ভিস ফান্ড প্যাকেজও দেওয়া হবে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য