Saturday, July 2, 2022
বাড়িজাতীয়সাইবার নিরাপত্তা ছাড়া ভারত উন্নতি করতে পারে না: কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

সাইবার নিরাপত্তা ছাড়া ভারত উন্নতি করতে পারে না: কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

নয়াদিল্লি, ২০ জুন ( হি. স.) : সাইবার সুরক্ষিত ভারত গড়ে তোলা দেশের উন্নয়নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজকের যুগে সাইবার নিরাপত্তা ছাড়া ভারত উন্নয়ন করতে পারে না বলে মনে করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

সোমবার বিজ্ঞান ভবনে আয়োজিত সাইবার নিরাপত্তা ও জাতীয় নিরাপত্তা সংক্রান্ত জাতীয় সম্মেলনের উদ্বোধন করে শাহ বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে ভারত প্রতিটি ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে এবং প্রযুক্তির ব্যবহার প্রতিটি স্তরে নিয়ে যাওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গি হল প্রত্যেক ভারতীয়কে প্রযুক্তি এবং ইন্টারনেটের মাধ্যমে নিজেকে শক্তিশালী করতে হবে। ডিজিটাল ইন্ডিয়া কর্মসূচির কারণে আমাদের জীবনে ক্ষমতায়ন এবং ইতিবাচক পরিবর্তন এসেছে।

তিনি আরও বলেন, সাইবার প্রযুক্তির কারণেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এখান থেকে ক্লিক করেন এবং সরকার কর্তৃক প্রাপ্ত সরাসরি সুবিধা স্থানান্তর (ডিবিটি) ভর্তুকি ১৩০ কোটি ভারতীয়দের কাছে তাদের অ্যাকাউন্টে পৌঁছে যায়। কিন্তু, এটা যদি আমাদের অর্জন হয়, তাহলে একটা চ্যালেঞ্জও আছে।শাহ বলেন, সাইবার নিরাপত্তা নিশ্চিত না হলে এই শক্তি আমাদের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে। তিনি বলেছিলেন যে কেউ যদি একটি সাইবার সুরক্ষিত ভারতের কল্পনা করে, তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভিত্তি হল জনসচেতনতা। টেকনোক্র্যাটরা যত খুশি নিরাপত্তা বৈশিষ্ট্য নিয়ে গবেষণা করতে পারে, কিন্তু মানুষ সচেতন না হলে তা ব্যবহার করা যাবে না।কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এমন পরিস্থিতিতে জাতীয় নিরাপত্তা কীভাবে সাইবার নিরাপত্তার সঙ্গে যুক্ত তা বোঝা যাবে। আগামী দিনে সাইবার নিরাপত্তা ও চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের প্রস্তুত থাকতে হবে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য