Wednesday, June 29, 2022
বাড়িজাতীয়বাবা যোগেন্দ্রের মৃত্যু শিল্প জগতের জন্য এক বিরাট ক্ষতি: অমিত শাহ

বাবা যোগেন্দ্রের মৃত্যু শিল্প জগতের জন্য এক বিরাট ক্ষতি: অমিত শাহ



নয়াদিল্লি, ১০ জুন(হি.স) : রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রবীণ প্রচারক তথা সংস্কার ভারতীর পৃষ্ঠপোষক পদ্মশ্রী বাবা যোগেন্দ্রের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন, বাবা যোগেন্দ্রের মৃত্যু শিল্প জগতের জন্য এক বিরাট ক্ষতি।

শুক্রবার একটি টুইটে শাহ বলেন, “সংস্কার ভারতীর অন্যতম প্রতিষ্ঠাতা পদ্মশ্রী বাবা যোগেন্দ্র জি শিল্পের মাধ্যমে তরুণদের মধ্যে ভারতীয় সংস্কৃতি গড়ে তোলার এবং শিল্পের অনুশীলনকারীদের একটি প্ল্যাটফর্ম দেওয়ার জন্য একটি দুর্দান্ত কাজ করেছেন। এমন একজন ঋষির চলে যাওয়া সমগ্র শিল্প জগতের জন্য এক বিরাট ক্ষতি। তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করি।

প্রসঙ্গত, শুক্রবার পদ্মশ্রী বাবা যোগেন্দ্র ৯৮ বছর বয়সে লখনউতে প্রয়াত হন। তিনি বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন এবং হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। বাবা যোগেন্দ্র শিল্পকলার ক্ষেত্রে কাজ করা সংগঠন সংস্কার ভারতীর বহু বছর ধরে রাষ্ট্রীয় মন্ত্রী ছিলেন। তিনি ১৯২৪ সালের ৭ জানুয়ারি উত্তর প্রদেশের বাস্তি জেলায় জন্মগ্রহণ করেন। শৈশবে তিনি গ্রামেই রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের শাখায় যেতে শুরু করেন। এর পরে, গোরখপুরে পড়াশোনার সময় তিনি আরএসএস প্রচারক নানাজি দেশমুখের সংস্পর্শে আসেন। সংঘের প্রশিক্ষণ গ্রহণের পর তিনি প্রচারক হন। বাবা যোগেন্দ্র গোরখপুর, প্রয়াগ, বেরেলি, বদাউন এবং সীতাপুরে প্রচারক ছিলেন। ১৯৮১ সালে যখন সংস্কার ভারতী সংস্থা গঠিত হয়, তখন বাবা যোগেন্দ্রকে দায়িত্ব দেওয়া হয়েছিল। তিনি শিল্পসন্ধানীদের মনে জাতির চেতনা জাগ্রত করেছিলেন। সংস্কার ভারতী আজ শিল্পের ক্ষেত্রে একটি শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান ।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য