স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১১ মে : সিকিমে আরও এক রেলপথের অনুমোদন দিল কেন্দ্র। রংপো পর্যন্ত রেলপথের কাজ চলছে। তার মধ্যেই নতুন রেলপথের জন্য জরিপের (সার্ভে) অনুমোদন দিল রেল মন্ত্রক। সিকিমের মেল্লি থেকে জোরথাং, লেগশিপ হয়ে ডেন্টাম— এই পথে রেললাইন পাতার জন্য শেষ পর্যায়ের জরিপের অনুমোদন মিলেছে। উত্তর-পূর্ব সীমান্ত রেল এই জরিপের কাজ করবে, যার জন্য রেলের খরচ হবে দু’কোটি ২৫ লক্ষ টাকা।
বাঙালির অন্যতম পছন্দের জায়গা সিকিম। শুধু বাঙালি নয়, অনেকেই ভিড় করেন পাহাড়ের কোলের এই ছোট্ট রাজ্যে। তবে সিকিম পৌঁছোতে গেলে এত দিন ভরসা ছিল সড়কপথ। পাকিয়ং বিমানবন্দরে বিমান পরিষেবা শুরু হলেও আবহাওয়ার কারণে বছরের অধিকাংশ সময় তা বন্ধই থাকে। ফলে হয় শিলিগুড়ি, নয়তো নিউ জলপাইগুড়ি কিংবা বাগডোগরা থেকে গাড়িতে করে যেতে হয় সিকিমে। তবে এ বার এক ট্রেনেই সোজা পৌঁছে যাওয়া যাবে সেখানে। পাহাড়ের কোল দিয়ে রেললাইন পাতার কাজ চলছে অনেক দিন ধরেই।
ডেন্টাম হল ভারত-নেপাল সীমান্তের কাছে এক প্রত্যন্ত এলাকা। সেই এলাকায় রেল পরিষেবা চালু করাই মূল উদ্দেশ্য এই প্রকল্পের। সেবক-রংপো রেল প্রকল্প ২০২৭ সালের মধ্যেই শেষ হয়ে যাবে বলে আশাবাদী রেল মন্ত্রক। মেল্লি হল দক্ষিণ এবং পশ্চিম সিকিম যাওয়ার প্রবেশপথ। সেই পথেই জরিপের কাজ চলবে।
প্রাথমিক ভাবে যে পর্যালোচনা করা হয়েছিল, তাতে মেল্লি-ডেন্টাম লাইনের দৈর্ঘ্য মোটামুটি ৭৫ কিলোমিটার। সেবক-রংপোর মধ্যে রেললাইন পাতার কাজ চলছে। সেই প্রকল্পের সঙ্গেই যুক্ত হবে নয়া প্রস্তাবিত রেলপথ। এই পথে সিকিমের আরও ভিতরে পৌঁছে যেতে পারবেন পর্যটকেরা। নতুন রেলপথে সোজা পৌঁছে যাওয়া যাবে নেপালের খুব কাছে।