Monday, May 16, 2022
বাড়িজাতীয়শাস্ত্রীয় সঙ্গীত জগতে অপূরণীয় ক্ষতি, প্রয়াত সন্তুর-বাদক শিবকুমার শর্মা

শাস্ত্রীয় সঙ্গীত জগতে অপূরণীয় ক্ষতি, প্রয়াত সন্তুর-বাদক শিবকুমার শর্মা



মুম্বই, ১০ মে (হি.স.): প্রয়াত কিংবদন্তি সন্তুর-বাদক শিবকুমার শর্মা। মঙ্গলবার মুম্বইয়ে নিজের বাড়িতেই হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন শিবকুমার। বয়স হয়েছিল ৮৪ বছর।

বিগত ছয় মাস ধরে কিডনিজনিত সমস্যায় ভুগছিলেন তিনি এবং ডায়ালাইসিসে ছিলেন। শিবকুমার শর্মা ১৯৩৮ সালের ১৩ জানুয়ারি জম্মুতে একটি সম্ভ্রান্ত সঙ্গীতজ্ঞ পরিবারে জন্মগ্রহণ করেন। বাবা ছিলেন প্রথিতযশা সংগীতশিল্পী। মাত্র পাঁচ বছর বয়স থেকেই শিবকুমার শর্মা বাবার কাছ থেকে সংগীত ও তবলার উপর প্রশিক্ষণ নেওয়া শুরু করেন। শিবকুমার ১৩ বছর বয়স থেকেই সন্তুরের উপর প্রশিক্ষণ নেওয়া শুরু করেন। ১৯৫৫ সালে বম্বেতে শিবকুমার শর্মা জীবনে প্রথম বারের মত প্রকাশ্যে সন্তুর বাজান। তার পর চলে আসেন মুম্বইয়ে।


উত্তর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতে ‘সন্তুর’ নামে বাদ্যযন্ত্রটির আগে তেমন মর্যাদা ছিল না। সেই যন্ত্রকে শাস্ত্রীয় সঙ্গীতের মূল ধারায় এনে ফেলার কৃতিত্ব শিবকুমারের। হরিপ্রসাদের সঙ্গে জুটি বেঁধে শিবকুমার বলিউডের মূল ধারার ছবিতে কালজয়ী সুরসৃষ্টি করেছেন। তার মধ্যে অন্যতম ‘সিলসিলা’। পুত্র রাহুল বাবার পদাঙ্ক অনুসরণ করেছেন। সন্তুরবাদক হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন তিনি।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য