Monday, May 16, 2022
বাড়িজাতীয়একটানা ১১-বার অপরিবর্তিত রেপো রেট, ৩.৩৫ শতাংশেই থাকল রিভার্স রেপো রেট

একটানা ১১-বার অপরিবর্তিত রেপো রেট, ৩.৩৫ শতাংশেই থাকল রিভার্স রেপো রেট


মুম্বই, ৮ এপ্রিল (হি.স.): রেপো রেট (যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ঋণ দেয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া) পুনরায় অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই), অপরিবর্তিত রাখা হয়েছে রিভার্স রেপো রেটও। এই নিয়ে টানা ১১-বার অপরিবর্তিত রাখা হল রেপো রেট ও রিভার্স রেপো রেট। অপরিবর্তিত থাকার পর বর্তমানে রেপো রেট ৪ শতাংশ এবং রিভার্স রেপো রেট ৩.৩৫ শতাংশ।

শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)-র গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, ৬, ৭ ও ৮ এপ্রিল মুদ্রানীতি কমিটির বৈঠক হয়, সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতি মূল্যায়ন করে রেপো রেট ৪ শতাংশ রাখার পক্ষেই সহমত পোষণ করেছে মুদ্রানীতি কমিটি। পাশাপাশি রিভার্স রেপো রেট ৩.৩৫ শতাংশে অপরিবর্তিত থাকছে।

একইসঙ্গে আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, ২০২২-২৩ অর্থবর্ষে জিডিপি বৃদ্ধি ৭.২ শতাংশ অনুমান করা হয়েছে। ৪.২৫ শতাংশে অপরিবর্তিত থাকছে মার্জিনাল স্ট্যান্ডিং ফেসিলিটি ও ব্যাঙ্ক রেট। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস এদিন জানিয়েছেন, “আমি তিনটি ভিন্ন দিকের উপর জোর দিচ্ছি যা আমাদের উদ্ভুত হওয়া সঙ্কট ও চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম করবে। প্রথমত, বাহ্যিক সেক্টরে উল্লেখযোগ্য উন্নতিসাধন। দ্বিতীয়ত, বৈদেশিক মুদ্রার রিজার্ভ যা খুবই সুখকর পর্যায়ে রয়েছে এবং তৃতীয়ত আর্থিক সেক্টরকে যথেষ্ট শক্তিশালীকরণ।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য