Monday, May 16, 2022
বাড়িজাতীয়কঠিন পরিস্থিতির মধ্যেও ২২,৫০০ ভারতীয়কে ইউক্রেন থেকে উদ্ধার করা হয়েছে : এস...

কঠিন পরিস্থিতির মধ্যেও ২২,৫০০ ভারতীয়কে ইউক্রেন থেকে উদ্ধার করা হয়েছে : এস জয়শঙ্কর

নয়াদিল্লি, ১৫ মার্চ (হি.স.): অত্যন্ত কঠিন পরিস্থিতির মধ্যেও ২২,৫০০ জন ভারতীয় নাগরিককে ইউক্রেন থেকে নিরাপদে উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার রাজ্যসভায় জানালেন ভারতের বিদেশমন্ত্রী ডঃ এস জয়শঙ্কর। একইসঙ্গে বিদেশমন্ত্রী জানিয়েছেন, শুধুমাত্র ভারতীয় নাগরিক নন, ১৮টি দেশের ১৪৭ জন নাগরিককেও ইউক্রেন থেকে উদ্ধার করা হয়েছে।

রাজ্যসভায় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, “চলমান সংঘাতের কারণে চ্যালেঞ্জিং পরিস্থিতির মধ্যেও আমরা ২২,৫০০ জন নাগরিককে নিরাপদে ফিরিয়ে এনেছি। ভারতের বসুধৈব কুটুম্বকম নীতির সাথে সঙ্গতি রেখে, বিদেশী নাগরিকদেরও উদ্ধার করা হয়েছে। ১৮টি দেশের ১৪৭ জন নাগরিককে উদ্ধার করা হয়েছে। অনেক ইউক্রেনীয় নাগরিক যারা ভারতীয় নাগরিকদের পরিবারের সদস্য, তাঁদেররও নিরাপদে নিয়ে আসা হয়েছে।”

বিদেশমন্ত্রী আরও জানিয়েছেন, “প্রধানমন্ত্রী একাধিকবার রাশিয়া ও ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেছেন। তিনি ভারতীয়দের নিরাপদে উদ্ধারের বিষয়টি তুলে ধরেন, বিশেষ করে খারকিভ ও সুমি থেকে। প্রধানমন্ত্রী রোমানিয়া, স্লোভাক প্রজাতন্ত্র, হাঙ্গেরি এবং পোল্যান্ডের প্রেসিডেন্টের সঙ্গেও কথা বলেছিলেন, যাতে সেই সমস্ত দেশে ভারতীয়দের প্রবেশের ক্ষেত্রে সুবিধা হয়।” বিদেশমন্ত্রী আরও বলেছেন, :অপারেশ গঙ্গা অভিযানের অধীনে মোট ৯০টি বিমান অপারেট করেছে, তার মধ্যে ৭৬টি বেসামরিক বিমান ও ১৪টি ভারতীয় বায়ুসেনার বিমান। রোমানিয়া, পোল্যান্ড, হাঙ্গেরি এবং স্লোভাকিয়া থেকে উড়েছিল বিমানগুলি।”

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য