Sunday, June 23, 2024
বাড়িজাতীয়ইন্ডিয়া জোটের প্রধানমন্ত্রীর মুখ কে হবেন ?

ইন্ডিয়া জোটের প্রধানমন্ত্রীর মুখ কে হবেন ?

স্যন্দন ডিজিটাল ডেস্ক। ২০ মে || রায়বরেলিতে দাঁড়িয়ে অখিলেশ যাদব বলেছিলেন, ‘উত্তরপ্রদেশই দেশকে প্রধানমন্ত্রী দেবে।’ তার একদিন বাদে উদ্ধব ঠাকরে মুম্বইতে ইন্ডিয়া জোটের বৈঠকে বড়সড় ঘোষণা করে দিয়েছেন। বালাসাহেব পুত্রের দাবি, ইন্ডিয়া জোটের প্রধানমন্ত্রীর মুখ কে হবেন, সেটা চূড়ান্ত হয়ে গিয়েছে। তবে এখনই সেটা ঘোষণা করা হবে না।

বিজেপি দীর্ঘদিন ধরে প্রশ্ন তুলছে, বিরোধীদের এই বরযাত্রীতে ‘দুলহা’টা কে? প্রধানমন্ত্রী খোঁচা দিয়েছেন, ইন্ডিয়া জোটে এত প্রধানমন্ত্রী হওয়ার দাবিদার যে ওরা ক্ষমতায় এলে প্রতিছর একজন করে প্রধানমন্ত্রী হবেন। ইন্ডিয়া জোটের শীর্ষ নেতৃত্বদের বৈঠকের শেষে মোদির সেই খোঁচারই জবাব দিয়েছেন উদ্ধব ঠাকরে । মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব বলছেন, “প্রধানমন্ত্রী অন্তত মেনে নিচ্ছেন, আমাদের জোটে অনেকে প্রধানমন্ত্রী হওয়ার যোগ্য। বিজেপিতে তো একটাই মুখ। তাঁকেও মানুষ সহ্য করতে পারে না।”

এর পরই উদ্ধবের ঘোষণা, ইন্ডিয়া জোটে প্রধানমন্ত্রীর মুখ কে হবেন, সেটা চূড়ান্ত হয়ে গিয়েছে। তবে সেটা সঠিক সময়ে ঘোষণা করা হবে। শিব সেনার উদ্ধব শিবিরের প্রধানের কথায়, “আমাদের জোটে অনেকেই প্রধানমন্ত্রী হওয়ার যোগ্য। তাঁদের মধ্যে থেকে প্রধানমন্ত্রী কে হবেন, সেটা বেছে নেওয়া হয়ে গিয়েছে। কিন্তু এখনই সেটা ঘোষণা করতে হবে, তার কোনও মানে নেই।” উদ্ধবের জোরাল দাবি, লোকসভায় হারছে বিজেপি। ক্ষমতায় আসছে ইন্ডিয়া।

উদ্ধবের এই ঘোষণায় স্বাভাবিকভাবেই প্রশ্ন, কাকে নেতা বাছল ইন্ডিয়া জোট? লালুপ্রসাদ যাদব, অখিলেশ যাদবরা নিজেদের রাজ্যে কংগ্রেসের রাহুল গান্ধীকেই মুখ করে প্রচার করছেন। সেটাই কি তবে চূড়ান্ত? নাকি অন্য কোনও নাম? নাকি কারও নামে এখনও সিলমোহর পড়েনি, উদ্ধব শুধুই ‘রাজনৈতিক বুলি’ আওড়ালেন মোদিদের অস্ত্র ভোঁতা করতে!

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য