Friday, May 31, 2024
বাড়িজাতীয়জম্মু ও কাশ্মীরে কড়া হাতে জঙ্গি দমনে নামল সেনা

জম্মু ও কাশ্মীরে কড়া হাতে জঙ্গি দমনে নামল সেনা

স্যন্দন ডিজিটাল ডেস্ক।  ৭ মে :   বায়ুসেনার কনভয়ে জঙ্গি হামলার ঘটনায় উত্তপ্ত ভূস্বর্গ। তার রেশ কাটতে না কাটতেই এবার জম্মু ও কাশ্মীরে কড়া হাতে জঙ্গি দমনে নামল সেনা। মঙ্গলবার কুলগামে সেনা-জঙ্গির গুলির লড়াইয়ে খতম হল এক লস্কর কম্যান্ডার-সহ ৩ জঙ্গি। জানা গিয়েছে, লস্করের ওই শীর্ষ কম্যান্ডারের নাম বাসিত দার। উপত্যকায় একাধিক সন্ত্রাসের ঘটনায় সরাসরি অভিযুক্ত এই জঙ্গি। গোটা এলাকা ঘিরে ফেলে জঙ্গিদের খোঁজে এখনও চলছে অভিযান।

সেনা সূত্রে জানা গিয়েছে, কুলগামের রেডওয়ানি পায়েন এলাকায় বেশ কয়েকজন জঙ্গি লুকিয়ে থাকার খবর পেয়ে আঁটঘাট বেঁধে অভিযানে নামে যৌথবাহিনী। গোটা এলাকা ঘিরে ফেলে শুরু হয় তল্লাশি অভিযান। প্রকাশ্যে আসা এক ভিডিওতে দেখা যাচ্ছে, এলাকা ঘিরে ফেলে তল্লাশি অভিযানে নেমেছে নিরাপত্তাবাহিনী। জানা যাচ্ছে, সেনা উপস্থিতি টের পেয়ে এবং পিছু হঠবার জায়গা না থাকায় মরিয়া হয়ে গুলি চালাতে শুরু করে জঙ্গিরা। পালটা জবাব দেন জওয়ানরাও। সোমবার থেকে শুরু হওয়া এই অভিযানে শেষ পর্যন্ত মারা পড়ে ৩ জঙ্গি। মৃতদের মধ্যে রয়েছে লস্করের অন্যতম মাথা বাসিত দার। নিরাপত্তারক্ষীদের হিট লিস্টে থাকা বাসিতের মৃত্যু বড় সাফল্য হিসেবে দেখছে সেনা। এই অভিযানে সেনার দিক থেকে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

প্রসঙ্গত, দেশের বাকি রাজ্যগুলির পাশাপাশি গণতন্ত্রের উৎসব চলছে জম্মু ও কাশ্মীরে। সেই নির্বাচন বানচাল করতে সব রকম চেষ্টা চালিয়ে যাচ্ছে জঙ্গিরা। গত ৪ মে পুঞ্চের সুরানকোট এলাকায় বায়ুসেনার কনভয়ে হামলা চালায় জঙ্গিরা। সেই ঘটনায় শহিদ হন ১ বায়ুসেনা জওয়ান। আহত হন আরও ৪ জন।

জানা গিয়েছে, সীমান্ত পেরিয়ে ভারতে ঢুকে সেনা কনভয়ে হামলা চালিয়েছিল জঙ্গিরা। ইতিমধ্যেই হামলায় সন্দেহভাজন দুই জঙ্গির স্কেচ প্রকাশ করা হয়েছে সেনার তরফে জঙ্গিদের সন্ধান দিতে পারলে ২০ লক্ষ টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছে। পাশাপাশি উপত্যকার অন্যান্য অংশেও সন্ত্রাস দমনে কোমর বেঁধে নামল সেনাবাহিনী।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য