Sunday, September 8, 2024
বাড়িজাতীয়হিংসাদীর্ণ মণিপুরে এবার পুনর্নির্বাচনের সিদ্ধান্ত নিল কমিশন।

হিংসাদীর্ণ মণিপুরে এবার পুনর্নির্বাচনের সিদ্ধান্ত নিল কমিশন।

স্যন্দন ডিজিটাল ডেস্ক , ২১ এপ্রিল : কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। এমনকী একটি লোকসভা কেন্দ্র ভেঙে দুবারে নির্বাচন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তাতেও এড়ানো যায়নি অশান্তি। হিংসাদীর্ণ মণিপুরে এবার পুনর্নির্বাচনের সিদ্ধান্ত নিল কমিশন। মোট ১১টি বুঝে পুনর্নির্বাচন হবে ২২ এপ্রিল অর্থাৎ সোমবার।


শুক্রবার প্রথম দফার ভোটের দিন মণিপুরের একাধিক বুথ থেকে উত্তেজনার খবর আসে। উত্তেজনার জেরে একাধিক বুথে বন্ধ করে দেওয়া হয় ভোটগ্রহণ। তেমনই ১১টি বুঝে সোমবার পুনর্নির্বাচন হবে। এমনটাই জানিয়েছেন সে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক। তাৎপর্যপূর্ণভাবে ওই ১১টি বুথই ইনার মণিপুর লোকসভা কেন্দ্রের।


ভোটের দিন সকালেই মণিপুরের ৫ বুথে থমকে যায় ভোটগ্রহণ প্রক্রিয়া। পূর্ব ইম্ফলের ২টি এবং পশ্চিম ইম্ফলের ৩টি বুথে স্থগিত রাখা হয় ভোটগ্রহণ। নির্বাচনে বেনিয়মের অভিযোগ তুলে বুথ তছনছ করে কয়েকজন দুষ্কৃতী। এর পরই ওই বুথে ভোটগ্রহণ স্থগিত করে দেয় কমিশন। এছাড়াও ইম্ফলের কয়েকটি বুথে অশান্তির খবর পাওয়া যায়। সেগুলিতেই পুনর্নির্বাচনের নির্দেশ দেওয়া হল।


গত বছরের ৩ মে। কুকি-মেতেই জাতি সংঘর্ষে জ্বলে হতে মণিপুর। প্রাণ হারান দুশোর উপর মানুষ। ঘরছাড়া লক্ষাধিক। চলতি বছরের জানুয়ারি মাসেও রক্ত ঝরার খবর মিলেছিল সেরাজ্যের রাজধানী ইম্ফল থেকে। সেই আবহে প্রথম দফার ভোটে বড় অশান্তি এড়ানো গিয়েছে। অল্প কয়েকটি বুথে অশান্তি হলেও মোটের উপর ভোট পড়েছে প্রায় ৭০ শতাংশ।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য