Friday, May 31, 2024
বাড়িজাতীয়গাধার দুধ বিক্রি করে বছরে কয়েক কোটি টাকা আয় করছেন এক যুবক

গাধার দুধ বিক্রি করে বছরে কয়েক কোটি টাকা আয় করছেন এক যুবক

স্যন্দন ডিজিটাল ডেস্ক , ২১ এপ্রিল : গাধার দুধ বিক্রি করে বছরে কয়েক কোটি টাকা আয় করছেন এক যুবক। অবিশ্বাস্য লাগলেও, এমনই একটি ঘটনা প্রকাশ্যে এসেছে গুজরাতে। যুবকের নাম ধীরেন সোলাঙ্কি। তাঁর কাছে ৪২টি গাধা রয়েছে। গুজরাতের পাটান জেলার বাসিন্দা ধীরেন। গাধার দুধের ব্যবসা করে তিনি এখন কোটিপতি।
ধীরেন জানিয়েছেন, গাধার এক লিটার দুধ বিক্রি হয় ৫ হাজার টাকায়। দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে গাধার দুধের চাহিদা ব্যাপক। ওই রাজ্যগুলিতে তিনি গাধার দুধ সরবরাহ করে মাসে ২-৩ লক্ষ টাকা আয় করছেন। কেন তিনি এই ব্যবসায় এলেন, কী ভাবে এই পরিকল্পনা এল, সেই সম্পর্কেও জানিয়েছেন গুজরাতের এই যুবক।

ধীরেন জানিয়েছেন, তিনি সরকারি চাকরির জন্য চেষ্টা করছিলেন। কিন্তু তা আর কপালে জোটেনি। অবশেষে বেসরকারি একটি সংস্থায় কাজ জুটিয়েছিলেন। কিন্তু যে বেতন পেতেন তিনি, তা দিয়ে সংসার খরচ চালানো খুব কঠিন হয়ে পড়েছিল। তাঁর কথায়, “তখনই অন্য কিছু করার ভাবনা মাথায় আসে। জানতে পারি, দক্ষিণ ভারতে গাধার দুধের চাহিদা খুব বেশি। ব্যস, সেই থেকেই ঠিক করে নিয়েছিলাম, চাকরি ছেড়ে গাধার দুধের ব্যবসাই করব।”
ধীরেন আরও জানান, এর পরই বেশ কয়েক জনের সঙ্গে এ বিষয়ে কথা বলেন। তার পর আট মাস আগে এই ব্যবসায় নামেন তিনি। ব্যবসায় ২২ লক্ষ টাকা বিনিয়োগ করে ২০টি গাধা কেনেন ধীরেন। তার পর একটি খামার তৈরি করেন। এখন সেই খামার থেকেই প্রতি দিন দুধ সরবরাহ করা হচ্ছে দক্ষিণের রাজ্যগুলিতে। ধীরেন আরও জানিয়েছেন, ব্যবসার শুরুতে খুব সমস্যা হয়েছিল। গুজরাতে গাধার দুধের চাহিদা নেই। ফলে দক্ষিণের রাজ্যগুলিই হয়ে ওঠে ধীরেনের ব্যবসার লক্ষ্য।

ধীরেন জানিয়েছেন, এক লিটার গাধার দুধের দাম ৫-৭ হাজার টাকা। গুঁড়ো হিসাবেও এই দুধ বিক্রি করা হয়। যার এক কেজির দাম এক লক্ষ টাকা।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য