Sunday, April 21, 2024
বাড়িজাতীয়লোকসভা নির্বাচনের আগেই পাঞ্জাবে ধাক্কা খেল বিজেপি

লোকসভা নির্বাচনের আগেই পাঞ্জাবে ধাক্কা খেল বিজেপি

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৬ মার্চ : লোকসভা নির্বাচনের আগেই পাঞ্জাবে ধাক্কা খেল বিজেপি। দীর্ঘদিনের জোটসঙ্গী অকালি দলের সঙ্গে আসনরফা করতে পারল না গেরুয়া শিবির। আসন্ন নির্বাচনে একাই লড়বে বিজেপি । ১৩টি আসনেই প্রার্থী দেবে তারা। বিশেষজ্ঞদের অনুমান, এই সিদ্ধান্তের ফলে পাঞ্জাবে আপ-কংগ্রেসের ভোট কাটার সম্ভাবনাও বেড়েছে।

২০২০ সালে বিতর্কিত কৃষি আইন প্রণয়নের পরই এনডিএ ছেড়ে বেরিয়ে যায় শিরোমণি অকালি দল । বিজেপিকে কৃষকবিরোধী বলে একাধিকবার তোপ দেগেছে তারা। সাম্প্রতিককালে ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের দাবিতে নতুন করে আন্দোলন শুরু করেছেন উত্তর ভারতের কৃষকরা। তাতে গলা মিলিয়েছে অকালি দলও। তবে গত কয়েক সপ্তাহে জল্পনা শুরু হয়, পুরনো তিক্ততা ভুলে ফের অকালিদের হাত ধরতে চলেছে বিজেপি।


কিন্তু পুরনো জোট আর ফিরল না পাঞ্জাবে। মঙ্গলবার বিজেপির রাজ্য সভাপতি সুনীল জাখর জানিয়ে দেন, লোকসভা নির্বাচনে সেরাজ্যে একাই লড়বে বিজেপি। কৃষকদের উন্নয়ন আর জনাদেশ মনে রেখেই গেরুয়া শিবিরের এই সিদ্ধান্ত। তবে সূত্রের খবর, দফায় দফায় আলোচনার পরেও আসন সমঝোতা হয়নি দুদলের। সেজন্যই একলা চলো নীতি। আগামী ১ জুন পাঞ্জাবের সবকটি আসনে ভোট। সেখানে প্রত্যেক আসনেই আলাদাভাবে প্রার্থী দেবে বিজেপি।

প্রসঙ্গত, এবারের লোকসভায় ৪০০ আসন জয়ের লক্ষ্য নিয়েছে বিজেপি। যেনতেন প্রকারে সেই লক্ষ্যে পৌঁছাতে চাইছে তারা। সেজন্য বৈরিতা ভুলে একে একে পুরনো জোটসঙ্গীদের এনডিএ শিবিরে ফেরানোর প্রক্রিয়া শুরু হয়েছে। ইতিমধ্যেই এনডিএ শিবিরে ফিরেছেন অন্ধ্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা টিডিপি নেতা চন্দ্রবাবু নায়ডু। কিন্তু এনডিএর প্রস্তাব ফিরিয়ে জোটে শামিল হয়নি নবীন পট্টনায়েকের দল। এবার অকালি দলও বিজেপিকে প্রত্যাখ্যান করল। ফলে চতুর্মুখী লড়াই হবে পাঞ্জাবে। আপ-কংগ্রেসের ভোটব্যাঙ্কে ভাঙন ধরাতে পারে অকালি দল, অনুমান বিশেষজ্ঞদের।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য