Sunday, September 8, 2024
বাড়িজাতীয়‘নবযুব ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড’ নির্বাচনী বন্ডের মাধ্যমে ৫৫ কোটি টাকা চাঁদা দিয়েছিল...

‘নবযুব ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড’ নির্বাচনী বন্ডের মাধ্যমে ৫৫ কোটি টাকা চাঁদা দিয়েছিল বিজেপিকে!

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৩ মার্চ : উত্তরাখণ্ডের উত্তরকাশীতে ভেঙে পড়া সেই সুড়ঙ্গের নির্মাণকারী সংস্থা ‘নবযুব ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড’ নির্বাচনী বন্ডের মাধ্যমে ৫৫ কোটি টাকা চাঁদা দিয়েছিল বিজেপিকে! স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে নির্বাচন কমিশনের কাছে বন্ড সংক্রান্ত যে নথি জমা দিয়েছে, তাতেই এ বিষয়ে তথ্যপ্রমাণ রয়েছে।

শীর্ষ আদালতের নির্দেশ মেনে নির্বাচন কমিশন তাদের ওয়েবসাইটেও সেই তথ্য দিয়েছে। সেই তথ্য বলছে, ২০১৯ সালের ১৯ এপ্রিল থেকে ২০২২-এর ১০ অক্টোবর পর্যন্ত ১ কোটি টাকার মোট ৫৫টি নির্বাচনী বন্ড কিনেছিল হায়দরাবাদের সংস্থা নবযুব ইঞ্জিনিয়ারিং। তার সবগুলিই জমা পড়েছিল বিজেপির তহবিলে।


ঘটনাচক্রে, ২০১৮ সালের গোড়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের চারধাম প্রকল্পের গুরুত্বপূর্ণ অংশ সিল্কিয়ারা-বারকোট সুড়ঙ্গ নির্মাণের ছাড়পত্র দিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয়ক কমিটি। তার মাথায় ছিলেন স্বয়ং মোদী। ওই বছরেই নির্মাণের বরাত পেয়েছিল ওই নবযুব ইঞ্জিনিয়ারিং। তবে বরাত পাওয়ার বিনিময়ে বিপুল অঙ্কের চাঁদা দিতে হয়েছিল কি না, সে বিষয়ে ওই সংস্থার ম্যানেজিং ডিরেক্টর সি শ্রীধর কোনও মন্তব্য করতে চাননি।

মোট চার কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গ নির্মাণের জন্য বরাদ্দ করা হয়েছিল ১,৩৮৩ কোটি টাকা। প্রকল্পের মেয়াদ ছিল চার বছর। ২০১৯-এ সিল্কিয়ারা-বারকোট সুড়ঙ্গ নির্মাণের কাজ শুরু হয়। প্রকল্পের কাজ যখন প্রায় শেষের দিকে ঠিক তখনই, ২০২৩ সালের ১২ নভেম্বরের ভোরে সিল্কিয়ারার ওই সুড়ঙ্গে ধস নামে। ভিতরে আটকে পড়েন ৪১ জন শ্রমিক। টানা ১৭ দিনের প্রচেষ্টার পরে ২৮ নভেম্বর ‘ইঁদুরের গর্ত’ পদ্ধতির সাহায্যে উদ্ধার করা হয় ওই শ্রমিকদের।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য