Sunday, September 8, 2024
বাড়িজাতীয়কেরলে আয়োজিত হল রাশিয়ার ভোটগ্রহণ ?

কেরলে আয়োজিত হল রাশিয়ার ভোটগ্রহণ ?

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৫ মার্চ :   রাশিয়ায় (Russia) চলছে প্রেসিডেন্ট নির্বাচন। তার জন্য ভোটগ্রহণ হল কেরলে! রুশ নাগরিকরা লাইন দিয়ে এসে ভোট দিলেন তিরুঅনন্তপুরমে। বিদেশবিভুঁইয়ে থেকেও দেশের গণতন্ত্রের উৎসবে যোগ দিতে পেরে তাঁরা বেজায় খুশি। রুশ দূতাবাসে গিয়ে ব্যালট পেপারে ভোট দিলেন সকলে।

কেন হঠাৎ কেরলে আয়োজিত হল রাশিয়ার ভোটগ্রহণ? তিরুঅনন্তপুরমের রাশিয়ান হাউসের অনারারি কনসাল জেনারেল রাথেশ নায়ার জানিয়েছেন, ভারতে থাকা রুশদের জন্যই এই ব্যবস্থা। রাশিয়ার যেসমস্ত নাগরিক দীর্ঘদিন ধরে ভারতে রয়েছেন বা যেসমস্ত রুশ পর্যটক ভারতে ঘুরতে এসেছেন, তাঁরা যেন ভোট দিতে পারেন সেকথা মাথায় রেখেই কেরলে নির্বাচনের ব্যবস্থা করা হয়েছে। রাশিয়ার নির্বাচন কমিশনের সঙ্গে যোগাযোগ করেই আয়োজিত হয়েছে পুরো ভোট প্রক্রিয়া।

তবে এই প্রথমবার নয়। এর আগেও দুবার রাশিয়ার ভোটগ্রহণ হয়েছে কেরলে। রাথেশের কথায়, “প্রেসিডেন্ট নির্বাচনে যেভাবে ভারতে থাকা রুশ নাগরিকরা অংশ নিয়েছেন, তাতে আমি খুবই খুশি।” ব্যালট পেপারের মাধ্যমে ভোট দিয়েছেন রুশ নাগরিকরা। গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পেরে খুশি উলিয়ার মতো সকলেই। উলিয়া বলছেন, “আজকে নির্বাচনে অংশ নিতে পেরে আমরা খুবই খুশি। আয়োজকদের ধন্যবাদ জানাতে চাই। ভোট দেওয়া প্রত্যেক নাগরিকের দায়িত্ব।”

প্রসঙ্গত, শুক্রবার ভোট শুরু হয়েছে রাশিয়ায়। আগামী তিনদিন ধরে নির্বাচন চলবে সেদেশে। ভোট হবে ইউক্রেনের অধিকৃত এলাকাগুলোতেও। তবে নির্বাচনের আগেই কার্যত নিশ্চিত প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জয়। এই নির্বাচনে জিতলে আগামী ২০৩০ সাল পর্যন্ত নিজের কুরসি ধরে রাখবেন পুতিন। নির্বাচন শুরুর আগেই দেশের অধিকাংশ বিরোধী নেতাকে জেলে ভরে দিয়েছিল রুশ প্রশাসন। মাত্র তিনজন প্রার্থীকে নির্বাচনে লড়ার অনুমতি দিয়েছে রাশিয়ার নির্বাচন কমিশন। তিন প্রার্থীর মধ্যে একজনকে বেছে নিলেন ‘কেরলের রুশরা’।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য