Saturday, September 7, 2024
বাড়িজাতীয়প্রদেশ কংগ্রেস নেতৃত্বকে স্পষ্ট বার্তা কংগ্রেস সভাপতির !

প্রদেশ কংগ্রেস নেতৃত্বকে স্পষ্ট বার্তা কংগ্রেস সভাপতির !

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৬ জানুয়ারি:  জোটে মমতা বন্দ্যোপাধ্যায়   চাই-ই। বিজেপিকে হারাতে হলে মমতার কৌশল হাতছাড়া করা যাবে না বলে স্পষ্ট বুঝিয়ে দিলেন ইন্ডিয়া জোটের চেয়ারম‌্যান কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে । বঙ্গে বিজেপিকে রোখা তো বটেই, মমতাকে কংগ্রেসের দরকার জাতীয় ক্ষেত্রে তাঁর রাজনৈতিক অভিজ্ঞতা ও গুরুত্বের কারণেই। দলের বৈঠকে খাড়গে সেই কথাই বুঝিয়ে দিয়েছেন বলে খবর। তাঁর কথার ব‌্যাখ‌্যা দিতে গিয়ে এক এআইসিসি নেতার বক্তব‌্য, খাড়গেজি খুব অল্প কথায় বুঝিয়ে দিয়েছেন যে, বিজেপি-বিরোধী লড়াইয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে তাঁদের সঙ্গে চাই জাতীয় লড়াইয়ে মমতার রাজনৈতিক কৌশলকে দরকার বলে। ওই নেতার যুক্তি, ঠিক এই কারণেই আসন সমঝোতা নিয়ে মমতার অবস্থান জেনেও যেনতেন প্রকারে বঙ্গে জোট দ্রুত সেরে ফেলতে চায় হাইকমান্ড।

শনিবার ইন্ডিয়া  জোটের চেয়ারম‌্যান নির্বাচিত হয়েছেন খাড়গে। আর দলীয় নেতৃত্বকে তিনি এই বার্তা দিয়েছেন ঠিক তার একদিন আগে। শুক্রবার দলের প্রায় সাড়ে তিনশো কো-অর্ডিনেটরকে নিয়ে দিল্লিতে বুথস্তরে ভোট প্রস্তুতির প্রাথমিক বৈঠক করেন খাড়গে। সূত্রের খবর, সেই বৈঠকেই দলের সভাপতি কো-অর্ডিনেটরদের স্পষ্ট বলে দিয়েছেন, বিজেপিকে হারাতে হলে বঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে জোট করতেই হবে। বৈঠকে যে মন্তব্যের পর তৃণমূলের সঙ্গে সমঝোতা করার আসন সংখ‌্যা নিয়ে সংশয় থাকলেও, জোট যে কার্যত নিশ্চিত তা আবারও স্পষ্ট হয়ে গিয়েছে প্রদেশ নেতৃত্বের কাছে। একই সঙ্গে খাড়গের নির্দেশ, ইন্ডিয়া-জোটে তাদের শরিক তৃণমূলকে বঙ্গে কোনওভাবে চটানো যাবে না। জোট-ধর্মের মর্যাদা রেখেই সেই নির্দেশ পালন করতে হবে। যে কেন্দ্রে যিনিই প্রার্থী হোন, তাঁর বা তাঁর টিমের সঙ্গে কো-অর্ডিনেশন বা সমন্বয়ের কাজ করবেন কংগ্রেসের নির্দিষ্ট ওই নেতাই।

কংগ্রেস ইতিমধ্যে তাদের সংসদীয় দলনেত্রী সোনিয়া গান্ধীর সম্মতি নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ৬ আসনের প্রস্তাব পাঠিয়েছে। তৃণমূল নেতৃত্বও বুঝিয়ে দিয়েছে, দলনেত্রী আগেই কংগ্রেসের জেতা ২ আসন ছাড়ার কথা বলেই রেখেছেন। এর বাইরে নতুন করে আসন সংখ‌্যা নিয়ে আর দর কষাকষির জায়গা নেই। যদি তা হয়ও, সে সব করতে হবে একেবারে শীর্ষস্তরে, অর্থাৎ সোনিয়া-মমতা কথোপকথনেই তা একমাত্র সম্ভব।

এর মধ্যেই কংগ্রেসের একটি স্তরে প্রশ্ন উঠেছে যে, জোট কি আদৌ হবে! কারণ হাতে সময় কম। এখনও যেভাবে দর কষাকষি চলছে তাতে পরিস্থিতি হাতের বাইরে চলে যাবে না তো? প্রদেশের আরেকটি মহলের এই সূত্রেই দাবি, হাইকমান্ড যদি মনে করে তবে প্রদেশ নেতৃত্বের ইচ্ছা বা অনিচ্ছা সত্ত্বেও জোট হবেই। কারণ প্রস্তাব এবং জবাব দুইই সোনিয়া গান্ধী ও মমতা বন্দ্যোপাধ্যায়ের স্তরে রয়েছে। বাকিরা আলোচনা, চর্চার স্তরে বিষয়টিকে নামিয়ে আনলেও যা হবে তা একেবারে উপরমহলেই। তার মধ্যেই খাড়গের এই তাৎপর্যপূর্ণ বক্তব‌্য প্রদেশ কংগ্রেস নেতৃত্বের সামনে এখনও জোট ফর্মুলাতেই সিলমোহর দিয়ে রাখল।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য