Thursday, March 28, 2024
বাড়িজাতীয়গৌরবময় ভারত গড়ার লক্ষ্যে নেতাজির জীবন একটি আদর্শিক উদাহরণ : মোহন ভাগবত

গৌরবময় ভারত গড়ার লক্ষ্যে নেতাজির জীবন একটি আদর্শিক উদাহরণ : মোহন ভাগবত

কলকাতা, ২৩ জানুয়ারি (হি.স.): গৌরবময় ভারত গড়ার লক্ষ্যে নেতাজির জীবন একটি আদর্শিক উদাহরণ। বললেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস)-এর সরসঙ্ঘচালক মোহন ভাগবত। তিনি বলেছেন, “ভারতকে মহান করার নেতাজির স্বপ্ন অসম্পূর্ণ থেকে গিয়েছে; নেতাজির স্বপ্ন পূরণ করার জন্য আমাদের সবাইকে কাজ করতে হবে।”

 সোমবার সকালে নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মজয়ন্তী উপলক্ষ্যে আরএসএস-এর পক্ষ থেকে কলকাতার শহীদ মিনার ময়দানে ‘নেতাজি লহ প্রণাম’ কর্মসূচির আয়োজন করা হয়। এই কর্মসূচিতে বক্তব্য রাখার সময় আরএসএস-এর সরসঙ্ঘচালক মোহন ভাগবত বলেছেন, “নেতাজি সুভাষ চন্দ্র বসুর জীবন একটি গৌরবময় ভারত গড়তে কষ্ট, তপস্যা এবং সম্পূর্ণ উৎসর্গের একটি আদর্শ উদাহরণ।”

সঙ্ঘ প্রধান মোহন ভাগবত বলেছেন, সঙ্ঘের পক্ষ থেকে প্রতি বছর নেতাজি সুভাষ চন্দ্র বসুর স্মরণে ছোট-বড় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। কখনও শাখায়, আবার কখনও মানুষের মাঝে। মোহন ভাগবত বলেছেন, স্বামী বিবেকানন্দ বলেছিলেন, একজন নেতা এমন হওয়া উচিত যিনি সম্পূর্ণরূপে নিবেদিত, নিঃস্বার্থ এবং সর্বাগ্রে দেশের চেতনা নিয়ে এগিয়ে যান এবং নেতাজি সুভাষ চন্দ্র বসু ছিলেন তার সুনির্দিষ্ট উদাহরণ। আজাদ হিন্দ ফৌজ গঠিত হয়েছিল এবং সৈন্যদের পায়ে হেঁটে যেতে হয়েছিল, তখন নেতাজি সুভাষ চন্দ্র বসুও তাদের সঙ্গে হাঁটেন। সৈন্যরা যে খাবার খেতেন নেতাজি সেই খাবারই খেতেন এবং সবার মাঝে থাকতে থাকতেই তিনি ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন। সময়চক্র সঠিকভাবে চললে নেতাজি ভারতের গভীরে পৌঁছে যেতে পারতেন এবং দেশটি অনেক আগেই স্বাধীন হয়ে যেত।

মোহন ভাগবত বলেছেন, আমরা ব্রিটিশ শাসনের অবসান ঘটিয়ে স্বাধীন হয়েছি, কিন্তু আমরা আমাদের ঐতিহাসিকতা এবং আমাদের মূল্যবোধের প্রতি শ্রদ্ধা রেখে স্বাধীনতার দিকে আরও এগিয়ে গিয়েছি। এটাই ছিল নেতাজি সুভাষ চন্দ্র বসুর স্বপ্ন। তিনি বলেন, আমরা যখন গৌরবময় ভারত গড়ার কথা বলি, তার মানে এই নয় যে, সম্পদ ও শস্যে সমৃদ্ধ দেশ থাকতে হবে। ভাগবত বলেছেন, নেতাজি সুভাষ চন্দ্র বসু যে গৌরবময় ভারত গড়ার স্বপ্ন দেখেছিলেন সেই স্বপ্ন পূরণের জন্য সঙ্ঘ এগিয়ে চলেছে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য