Friday, August 19, 2022
বাড়িজাতীয়অবশেষে ভারতে তৈরি কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিল হু

অবশেষে ভারতে তৈরি কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিল হু

নয়াদিল্লি, ৩ নভেম্বর (হি.স) : কোভ্যাক্সিনকে এত দিন মানতে চাইছিল না বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। অবশেষে তা মেনে নিল। নিজেদের এমার্জেন্সি ইউস লিস্টিং (‌ইইউএল)‌–এ স্থান দিল ভারতে তৈরি কোভ্যাক্সিন টিকাকে। এর ফলে যেসব ভারতীয় কোভ্যাক্সিন নিয়েছেন, তাঁদের বিদেশে গিয়ে কোয়ারেন্টাইনে থাকতে হবে না। বাধার সম্মুখীনও হতে হবে না। অনায়াসেই সফর, চাকরি করতে বা পড়তে যেতে পারবেন বিদেশে।
চলতি বছর এপ্রিলে প্রথমবার হু–র ছাড়পত্র চেয়ে আবেদন করেছিল ভারত বায়োটেক। এর পর জুলাইতে টিকা এবং তার ট্রায়াল সংক্রান্ত সমস্ত প্রয়োজনীয় নথি জমা করে সংস্থা। টিকার সুরক্ষা, কার্যকারিতা, স্থায়ীত্ব নিয়েও যাবতীয় তথ্য দেওয়া হয়েছিল। এর পরেও ছাড়পত্র দেয়নি হু। তাতেই চাপে পড়ে যান কোভ্যাক্সিন নেওয়া বহু ভারতীয়।

যদিও ভারতীয়দের স্বস্তি দিয়ে কোভ্যাক্সিনকে মান্যতা দেয় অস্ট্রেলিয়া। জানিয়ে দেয়, এই টিকা নিয়ে অস্ট্রেলিয়া গেলে কোয়ারেন্টাইনে থাকতে হবে না। এর পর জি–২০ সম্মেলনে গিয়েও কোভ্যাক্সিনের হয়ে জোর সওয়াল করেন মোদি। বলেন, এই টিকাকে স্বীকৃতি দিলে বাকি বহু দেশকে তা সরবরাহ করতে পারবে ভারত। এর পরেই এল স্বীকৃতি।

সূত্রের খবর, কোভ্যাক্সিন সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর বিশ্লেষণের পরে জরুরি ভিত্তিতে ব্যবহার করার ছাড়পত্র দেওয়ার বিষয়ে নীতিগত ভাবে সম্মত হন বিশেষজ্ঞেরা। কিন্তু আরও কিছু গুরুত্বপূর্ণ নথি যাচাই না করা পর্যন্ত কোভ্যাক্সিনকে ছাড়পত্র না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় ওই বৈঠকে। হু–র মুখপাত্র মার্গারেট হ্যারিস জানিয়েছিলেন, কমিটি ভারত বায়োটেকের রিপোর্টে সন্তুষ্ট হলে তাঁদের ছাড়পত্র দিতে আপত্তি নেই। পরের ২৪ ঘণ্টাতেই পাওয়া যাবে ছাড়পত্র। এবার তাই হল।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য