Wednesday, June 29, 2022
বাড়িবিশ্ব সংবাদআজভস্তাইলে আরও প্রায় ৭০০ যোদ্ধা আত্মসমর্পণ করেছে: রাশিয়া

আজভস্তাইলে আরও প্রায় ৭০০ যোদ্ধা আত্মসমর্পণ করেছে: রাশিয়া

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৮ মে।  মারিউপোলের ইস্পাত কারখানায় গত ২৪ ঘণ্টায় আরও প্রায় ৭০০ ইউক্রেইনীয় যোদ্ধা আত্মসমর্পণ করেছে বলে বুধবার রাশিয়া জানিয়েছে।

কিন্তু এই যোদ্ধাদের নেতারা এখনও আজভস্তাইল ইস্পাত কারখানার ভেতরে লুকিয়ে আছেন বলে জানা গেছে। এতে কয়েক দশকের মধ্যে ইউরোপে হওয়া সবচেয়ে দীর্ঘ ও রক্তাক্ত লড়াইয়ের অবসান বিলম্বিত হচ্ছে।রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আরও ৬৯৪ জন আত্মসমর্পণ করায় এখন পর্যন্ত আজভস্তাইল ইস্পাত কারখানার মোট ৯৫৯ জন যোদ্ধা তাদের অস্ত্র নামিয়ে রাখল।আজভ সাগর তীরবর্তী ইউক্রেইনের গুরুত্বপূর্ণ বন্দরনগরী মারিউপোলের প্রায় পুরোটা রাশিয়ার নিয়ন্ত্রণে চলে গেলেও এই বিশাল ইস্পাত কারখানাটিতে প্রতিরোধকারী ইউক্রেইনীয় যোদ্ধারা অবস্থান নিয়ে থাকায় রুশ বাহিনী এই অংশটির দখল নিতে পারছিল না।

মঙ্গলবার ইউক্রেইন মারিউপোলের এই শেষ ঘাঁটিটিতে থাকা সব যোদ্ধাদের তাদের অবস্থান ছেড়ে দেওয়ার নির্দেশ দিয়েছিল। তারপর থেকে ২৬৪ জন যোদ্ধা কারখানাটি ছেড়েছে বলে নিশ্চিত করেছে তারা। কিন্তু রাশিয়ার সর্বশেষ ঘোষণার বিষয়ে মন্তব্যের জন্য লিখিত অনুরোধ জানালেও তারা তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি, জানিয়েছে রয়টার্স।  ইস্পাত কারখানা এলাকার নিয়ন্ত্রণ নেওয়া রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের নেতা দেনিশ পুশিলিন স্থানীয় বার্তা সংস্থা ডিএএনকে জানিয়েছেন, কারখানাটির ভেতরে থাকা আজভ রেজিমেন্টের মূল কমান্ডাররা এখনও আত্মসমর্পণ করেনি।

এই কমান্ডাররা আত্মসমর্পণ করলেই মারিউপোলে প্রায় তিন মাস ধরে চলা অবরোধের অবসান ঘটবে। এক সময়ের ৪ লাখ বাসিন্দার সমৃদ্ধ এই শহরটি এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। রাশিয়ার অবরোধ ও বোমাবর্ষণে শহরটির হাজার হাজার বাসিন্দার মৃত্যু হয়েছে বলে অভিযোগ ইউক্রেইনের।

এর আগে রাশিয়া জানিয়েছিল, সোমবার রাতে অন্তত ২৫৬ জন ইউক্রেইনীয় যোদ্ধা ‘তাদের অস্ত্র নামিয়ে রেখে আত্মসমর্পণ করেছে’, এদের মধ্যে ৫১ জন গুরুতর আহত।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য