Monday, May 16, 2022
বাড়িবিশ্ব সংবাদইউক্রেইন যুদ্ধে নিহতের সংখ্যা ৩ হাজার ছাড়িয়েছে: জাতিসংঘ

ইউক্রেইন যুদ্ধে নিহতের সংখ্যা ৩ হাজার ছাড়িয়েছে: জাতিসংঘ

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ৩ মে।  ইউক্রেইনে রাশিয়ার যুদ্ধ শুরুর পর থেকে সোমবার নাগাদ দেশটিতে বেসামরিক নাগরিক নিহতের সংখ্যা ৩ হাজার ছাড়িয়ে গেছে। জাতিসংঘের মানবাধিকার কার্যালয় (ওএইচসিএইচআর) এই হিসাব দিয়েছে।

২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেইনে আগ্রাসন শুরু করে রাশিয়া। তখন থেকে ইউক্রেইনে ৩ হাজার ১৫৩ বেসামরিক নাগরিকের মৃত্যু রেকর্ড করেছে ওএইচসিএইচআর। তবে তারা বলছে, প্রকৃত মৃতের সংখ্যা আরও বেশি হতে পারে বলেই তাদের ধারণা।

দেশটির কিছু এলাকা থেকে তথ্য পাওয়া কঠিন হওয়ায় এবং অনেক খবর এখনও নিশ্চিত না হতে পারার কারণে রেকর্ড করা মৃতের সংখ্যার চেয়ে প্রকৃত মৃত্যু বেশি হতে পারে, বলছে ওএইচসিএইচআর।বিবিসি জানায়, মারিউপোলের মতো কিছু অবরুদ্ধ এলাকা আছে যেখানে বড় ধরনের বেসামরিক নাগরিক হতাহতের ঘটনা যাচাই করা যায়নি। এই বন্দরনগরীটি যুদ্ধের শুরু থেকেই অবিরাম বোমা হামলার শিকার হয়েছে। সিটি কাউন্সিল নগরীটির প্রায় ৮০ থেকে ৯০ শতাংশ ভবনই ধ্বংস হয়েছে বলে জানিয়েছে।

স্যাটেলাইট ছবিতেও মারিউপোলের কাছে মাটিচাপা প্রায় ২শ লাশের গণকবর চিহ্নিত হয়েছে। নগরীটিতে রুশ বাহিনীর বোমা হামলায় বিপুল সংখ্যক মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।জাতিসংঘের ধারণা, ইউক্রেইনজুড়ে বিস্ফোরক অস্ত্রের (ক্ষেপণাস্ত্র, বিমান হামলা) আঘাতেই বেশির ভাগ মানুষের মৃত্যু হয়েছে। তবে এইসব হতাহতের ঘটনার জন্য কারা দায়ী তা সুনির্দিষ্ট করে প্রতিবেদনে জানায়নি ওএইচসিএইচআর।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য