Friday, October 18, 2024
বাড়িবিশ্ব সংবাদসিনওয়ার হত্যা গাজা যুদ্ধের শেষের শুরু: নেতানিয়াহু

সিনওয়ার হত্যা গাজা যুদ্ধের শেষের শুরু: নেতানিয়াহু

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৮ অক্টোবর: ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের প্রধান ইয়াহিয়া সিনওয়ারের হত্যাকে গাজা যুদ্ধের ‘শেষের শুরু’ হিসেবে অভিহিত করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। গতকাল বৃহস্পতিবার রাতে তিনি এ কথা বলেন।এক বছরের বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় যুদ্ধ চলছে। গতকাল ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, গত বুধবার দক্ষিণ গাজায় অভিযান চালিয়ে হামাসপ্রধান সিনওয়ারকে হত্যা করেছেন ইসরায়েলি সেনারা। তবে সিনওয়ারের মৃত্যুর তথ্য এখন পর্যন্ত নিশ্চিত করেনি হামাস।

গাজা যুদ্ধের শুরুতে হামাসকে নির্মূলের অঙ্গীকার করেছিলেন নেতানিয়াহু। গতকাল নেতানিয়াহুর কার্যালয় থেকে তাঁর একটি ভিডিও বিবৃতি প্রচার করা হয়। ইংরেজি ভাষায় এই বিবৃতিতে তিনি বলেন, সিনওয়ার মৃত। তিনি গাজার রাফায় ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর সাহসী সেনাদের হাতে নিহত হয়েছেন।সিনওয়ারের হত্যাকাণ্ডকে স্বাগত জানিয়ে নেতানিয়াহু বলেন, যদিও এটি গাজা যুদ্ধের শেষ নয়, এটি শেষের শুরু।নেতানিয়াহু এই বিবৃতি দেওয়ার আগে সিনওয়ারের মৃত্যুকে হামাসের ‘অশুভ’ শাসনের পতনের জন্য একটি গুরুত্বপূর্ণ যুগান্তকারী ঘটনা বলে অভিহিত করেছিলেন।গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালিয়েছিল হামাস। সে সময় গাজায় হামাসের প্রধান ছিলেন তিনি। এই হামলার জেরে চলমান গাজা যুদ্ধের সূত্রপাত হয়।

গত জুলাই মাসে ইরানের রাজধানী তেহরানে গুপ্তহত্যার শিকার হন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়া। তাঁকে হত্যার জন্য ইসরায়েলকে দায়ী করা হয়। হানিয়া হত্যার পর হামাসের সামগ্রিক নেতা হন সিনওয়ার।গত বছরের ৭ অক্টোবর ইসরায়েল তার ইতিহাসের সবচেয়ে প্রাণঘাতী হামলার শিকার হয়। ইসরায়েল সরকারের তথ্য অনুসারে, এই হামলায় প্রায় ১ হাজার ২০০ জন নিহত হয়। এ ছাড়া প্রায় ২৫০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যাওয়া হয়।জবাবে গত বছরের ৭ অক্টোবর থেকেই গাজায় নির্বিচারে হামলা শুরু করে ইসরায়েল। গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, ইসরায়েলি হামলায় ৪২ হাজার ৪৩৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, গাজা যুদ্ধে হামাস ইতিমধ্যে দুর্বল হয়ে পড়েছে। এ অবস্থায় সিনওয়ারের মৃত্যু সংগঠনটির জন্য একটি বড় ধাক্কা।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে
Captcha verification failed!
CAPTCHA user score failed. Please contact us!

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য