Wednesday, October 20, 2021
বাড়িবিশ্ব সংবাদআফগানিস্তানে মানবিক সাহায্য পাঠাতে রাজি যুক্তরাষ্ট্র: তালেবান

আফগানিস্তানে মানবিক সাহায্য পাঠাতে রাজি যুক্তরাষ্ট্র: তালেবান

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১২ অক্টোবর : যুক্তরাষ্ট্র আফগানদের জন্য মানবিক সাহায্য পাঠাতে রাজি হয়েছে বলে দাবি করেছেন আফগানিস্তানের তালেবান শাসকরা।আফগানিস্তান থেকে অগাস্টে বিদেশি সেনা প্রত্যাহারের পর কাতারের দোহায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে প্রথম মুখোমুখি বৈঠক শেষে তালেবান এক বিবৃতিতে এ দাবি করেছে।

বিবিসি জানায়, মানবিক সাহায্য ছাড়াও চরমপন্থি দলগুলোকে নিয়ন্ত্রণে রাখা, মার্কিন নাগরিকদের আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়ারমতো বিষয়গুলো নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে।দোহায় তালেবানের প্রতিনিধিদের সঙ্গে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের মুখোমুখি বৈঠকের শেষ দিন ছিল রোববার।এই আলোচনা ‘অকপট ও পেশাদার’ হয়েছে বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। তবে তারা এও বলেছে যে, তালেবানকে তাদের কাজ দিয়েই বিচার করা হবে।বৈঠকের পর রোববার রাতে তালেবান এক বিবৃতি দিয়ে জানায়, “যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা বলেছেন যে, তারা আফগানদেরকে মানবিক সাহায্য দেবেন এবং ত্রাণ সরবরাহের জন্য অন্যান্য মানবিক সংগঠনগুলোকেও প্রয়োজনীয় সহায়তা করবেন।”

তাছাড়া, তালেবানও মানবিক সহায়তা যাদের দরকার তাদের কাছে তা স্বচ্ছতার সঙ্গে পৌঁছে দেওয়ার জন্য দাতব্য সংগঠনগুলোকে সহযোগিতা করা এবং বিদেশি নাগরিকদের চলাচলের সুবিধা দেবে বলে বিবৃতিতে জানিয়েছে গোষ্ঠীটি।যুক্তরাষ্ট্র বলেছে, আফগানদেরকে মানবিক সহায়তা দেওয়ার বিষয়ে দু’পক্ষের মধ্যে আলোচনা হয়েছে। কিন্তু মানবিক সাহায্য পাঠাতে রাজি হওয়ার যে দাবি তালেবান করেছে সে ব্যাপারে এখনও নিশ্চিত করে কিছু জানায়নি যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা আগেই বলেছিলেন, জাতীয় স্বার্থে তালেবানের সঙ্গে যোগাযোগের ধারাবাহিকতা রক্ষার জন্যই তাদের সঙ্গে এই বৈঠক হয়েছে। তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়া নিয়ে নয়।

আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী চলে যাওয়ার পর শুক্রবার কুন্দুজের মসজিদে বড় ধরনের আত্মঘাতী হামলার পরদিন যুক্তরাষ্ট্র ও তালেবান এ বৈঠকে বসে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য