Sunday, September 8, 2024
বাড়িবিশ্ব সংবাদনেপালের দুর্ঘটনাগ্রস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার হল বৃহস্পতিবার।

নেপালের দুর্ঘটনাগ্রস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার হল বৃহস্পতিবার।

স্যন্দন ডিজিটেল ডেস্ক,  ২৫ জুলাই ২০২৪  :- নেপালের দুর্ঘটনাগ্রস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার হল বৃহস্পতিবার। কেন বিমান ভেঙে পড়েছিল, কোথায় গলদ ছিল— এ সব খতিয়ে দেখতে একটি তদন্তকারী কমিটিও গঠন করা হয়েছে। উদ্ধার হওয়া সেই ব্ল্যাক বক্স ইতিমধ্যেই সেই তদন্তকারী কমিটির হাতে তুলে দেওয়া হয়েছে বলে বিমানবন্দর সূত্রে খবর।

নেপালের অসামরিক বিমাণ পরিবহণ দফতরের ডেপুটি ডিরেক্টর জেনারেল হংস রাজ পাণ্ডে জানিয়েছেন, শৌর্য এয়ারলাইন্সের দুর্ঘটনাগ্রস্ত বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার হয়েছে। তদন্তকারী দলের হাতে তুলে দেওয়া হয়েছে। তারাই প্রয়োজনীয় পদক্ষেপ করবে। চার সদস্যের যে তদন্তকারী কমিটি গঠন করা হয়েছে, ৪৫ দিনের মধ্যে দুর্ঘটনার কারণ সংক্রান্ত তথ্য দিতে বলা হয়েছে তাদের।

বুধবার নেপালের স্থানীয় সময় সকাল ১১টা ১১ মিনিটে ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ওড়ার মুহূর্তেই রানওয়ে থেকে পিছলে গোত্তা খেয়ে পড়ে শৌর্য এয়ারলাইন্সের একটি বিমান। মাটিতে আছড়ে পড়তেই সেটিতে বিস্ফোরণ হয়। তার পর আগুন ধরে যায়। সেই দুর্ঘটনায় পাইলট বেঁচে গেলেও ১৮ জনের মৃত্যু হয়েছে। বিমানটি ১৮ জনকে নিয়ে কাঠমান্ডু থেকে পোখরা যাচ্ছিল। সেই সময়েই দুর্ঘটনাটি ঘটে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বিমানবন্দরের ২ নম্বর রানওয়ে থেকে ওড়া মাত্রই ডান দিকে হেলে পড়েছিল বর্মার্ডিয়ার সিআরজে-২০০ জেট বিমানটি। কাত হওয়া অবস্থাতেই রানওয়ের পূর্ব দিকে আছড়ে পড়ে সেটি। দুই পাইলট-সহ ১৯ জন ছিলেন বিমানটিতে। তাদের মধ্যে একটি শিশুও ছিল। ১৫ জন ঘটনাস্থলেই মারা যান। তিন জনের মৃত্যু হয় হাসপাতালে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য