Friday, May 20, 2022
বাড়িবিশ্ব সংবাদইউক্রেইনকে আরও সহায়তা দিচ্ছে নিউজিল্যান্ড

ইউক্রেইনকে আরও সহায়তা দিচ্ছে নিউজিল্যান্ড

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ২১ মার্চ :  ইউক্রেইনকে আরও ৫০ লাখ নিউজিল্যান্ড ডলার (প্রায় ৩৫ লাখ মার্কিন ডলার) সহায়তার পাশাপাশি প্রাণঘাতী নয় এমন সামরিক সরঞ্জামও পাঠানোর ঘোষণা দিয়েছে নিউ জিল্যান্ড সরকার।

নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা অ’ডুর্ন সোমবার এক সংবাদ সম্মেলনে এ সহায়তার ঘোষণা দিয়ে বলেন, তাদের সহায়তার অর্থ প্রাথমিকভাবে নেটোর একটি ট্রাস্ট ফান্ডে যাবে।সেখান থেকে ইউক্রেইনীয়দের সহায়তার জন্য জ্বালানি, রেশন, যোগাযোগের যন্ত্রপাতি এবং ফার্স্ট এইড কিটস সরবরাহ করা হবে।

তিনি বলেন, ‘‘ইউক্রেইনে বর্তমানে যা ঘটছে সেটিকে আমরা আন্তর্জাতিক আইনের বড় ধরনের লঙ্ঘন বলে বিবেচনা করছি। এর প্রভাব আমাদের সবার উপর পড়ছে এবং এই কারণে আমরা এই বিশেষ ব্যবস্থা নিয়েছি।”নিউ জিল্যান্ডের প্রতিরক্ষা বাহিনী ইউক্রেইনে শরীর বর্ম, হেলমেট এবং ভেস্ট এর মত অপ্রাণঘাতী সামরিক সরঞ্জাম পাঠাবে বলেও জানান অ’ডুর্ন।

তিনি বলেন, ইউক্রেইনের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে অর্থসহায়তার বিষয়টি স্থির করা হয়েছে। এ নিয়ে ইউক্রেইনে নিউ জিল্যান্ডের মোট সহায়তার পরিমাণ দাঁড়াচ্ছে এক কোটি ১০ লাখ নিউ জিল্যান্ড ডলারে।ইউক্রেইনে আগ্রাসনের জেরে পশ্চিমাদের মত নিউ জিল্যান্ডও রাশিয়ার উপর বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে।এছাড়া, ইউক্রেইন বংশোদ্ভূত নিউ জিল্যান্ডের নাগরিক বা সেখানে স্থায়ীভাবে বসবাস করেন এমন ব্যক্তিরা ইউক্রেইন থেকে তাদের পরিবারের একজন সদস্য এবং তার পরিবারকে দুই বছরের জন্য নিউ জিল্যান্ড নিয়ে যাওয়ার সুযোগ পাবেন।সেখানে তারা কাজ করতে পারবেন এবং বাচ্চারা স্কুলে যেতে পারবে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য