Friday, May 20, 2022
বাড়িবিশ্ব সংবাদইউক্রেইনকে ১০০ ‘কিলার ড্রোন দিচ্ছে যুক্তরাষ্ট্র’

ইউক্রেইনকে ১০০ ‘কিলার ড্রোন দিচ্ছে যুক্তরাষ্ট্র’

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৭ মার্চ।  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেইনকে অতিরিক্ত আরও ৮০ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন। এই সহায়তার অংশ হিসেবে ইউক্রেইনকে ১০০টি ‘কিলার ড্রোন’ দেওয়া হচ্ছে বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্র ইউক্রেইনকে ‘বিশেষভাবে’ কিলার বা সুইচব্লেড ড্রোন দিচ্ছে বলে এই সিদ্ধান্ত সম্পর্কে জ্ঞাত দুটি সূত্র সিএনএনকে জানিয়েছে।পরিচয় না প্রকাশ করার শর্তে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর ওই কর্মকর্তারা জানিয়েছেন, যে অস্ত্র পদ্ধতি নিয়ে আলোচনা হয়েছে তা হচ্ছে সুইচব্লেড ৩০০। ব্যাগপ্যাকে বহন করার মতো ছোট এই মারণাস্ত্রগুলো যুক্তরাষ্ট্রের বাহিনীগুলোতে ‘কামাকাজি ড্রোন’ হিসেবে পরিচিত।ছোট, সহজে বহনযোগ্য, তথাকথিত এই কামাকাজি ড্রোনগুলো নিজেই একটি ক্ষেপণাস্ত্র হিসেবে কাজ করে। এর সামনের অংশে বিস্ফোরক থাকে এবং লক্ষ্যস্থলে আঘাত করে এটি আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়।

যুক্তরাষ্ট্রের এয়ারোভায়রনমেন্ট কোম্পানির উৎপাদিত এসব ড্রোনের সবচেয়ে ছোট সংস্করটিও ৬ মাইল দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে বলে কোম্পানিটির দেওয়া তথ্যে জানা গেছে।    মার্কিন কংগ্রেসের কর্মকর্তারা এনবিসি নিউজকে বলেছেন, এই ক্ষেপণাস্ত্র পদ্ধতি ‘নির্দিষ্ট ব্যক্তিকে আঘাত করার জন্য’ নকশা করা হয়েছে। কয়েক মাইল দূর থেকেও এ ড্রোন ক্ষেপণাস্ত্রটিকে এর লক্ষ্যস্থলের দিকে নির্ভুলভাবে ছোড়া যাবে বলে জানিয়েছেন তারা। এই অস্ত্রগুলো রাশিয়ার ডিজাইনের হওয়া সত্ত্বেও ইউরোপীয় নেটো জোটের কিছু সদস্য দেশের কাছেও এগুলো আছে। তাই ইউক্রেইনের সামরিক বাহিনী এগুলো সহজেই ব্যবহার করতে পারবে বলে ধারণা মার্কিন সামরিক বিশেষজ্ঞদের।

ইউক্রেইনের কী কী অস্ত্র ও কারিগরি সহায়তা দরকার, তার একটি খসড়া তালিকা নিয়ে রোববার মার্কিন কংগ্রেস সদস্যদের সঙ্গে আলোচনা করেছিলেন কিইভের কর্মকর্তারা। ওই তালিকায় এ সুইচব্লেড ড্রোনও ছিল।    হোয়াইট হাউসের তথ্য অনুযায়ী, ইউক্রেইনকে ৮০ কোটি ডলারের যে নিরাপত্তা সহায়তা দেওয়া হচ্ছে তার মধ্যে আছে ৮০০ স্টিংগার বিমানবিধ্বংসী পদ্ধতি, ১০০ ড্রোন, ২ কোটি রাউন্ডেরও বেশি ছোট অস্ত্রের গুলি এবং গ্রেনের লঞ্চার ও মর্টারের গোলা, ২৫ হাজার সেট বডি আর্মার, ২৫ হাজার হেলমেট, ১০০ গ্রেনেড লঞ্চার, ৫ হাজার রাইফেল, ১০০০ পিস্তল, ৪০০ মেশিন গান, ৪০০ শটগান, ২০০০ ট্যাংক বিধ্বংসী জেভলিন ক্ষেপণাস্ত্র, ১০০০ হালকা অ্যান্টি-ট্যাঙ্ক গান এবং ৬০০০ এটি-৪ অ্যান্টি-ট্যাঙ্ক সিস্টেম।ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুক্তরাষ্ট্রের কংগ্রেসে একটি ভার্চ্যুয়াল ভাষণে আরও সাহায্যের জন্য মরিয়া আবেদন জানানোর পর বাইডেন যুদ্ধরত দেশটির জন্য ওই  অতিরিক্ত সামরিক সহায়তার  ঘোষণা দেন। তবে জেলেনস্কি ‘নো ফ্লাই জোন’ বা যুদ্ধবিমান দেওয়ার অনুরোধ জানালেও যুক্তরাষ্ট্র সেই দিকে না গিয়ে এসব অস্ত্র দেওয়ার ঘোষণা দিয়েছে।যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন নেটো সামরিক জোট ইউক্রেইনে ‘নো ফ্লাই জোন’ আরোপ করলে অথবা দেশেটিকে যুদ্ধবিমান দিলে তা আঞ্চলিক যুদ্ধকে বিশ্বযুদ্ধের দিকে ঠেলে দিতে পারে বলে আশঙ্কা ওয়াশিংটনের।  

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য