Wednesday, May 18, 2022
বাড়িবিশ্ব সংবাদপুতিনকে প্রথমবার ‘যুদ্ধাপরাধী’ বললেন বাইডেন

পুতিনকে প্রথমবার ‘যুদ্ধাপরাধী’ বললেন বাইডেন

স্যন্দন ডিজিটাল ডেস্ক। আগরতলা। ১৭ মার্চ।  রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে প্রথমবারের মতো ‘যুদ্ধাপরাধী’ আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, যা কূটনৈতিক উত্তেজনায় আরও রসদ যোগাবে বলে বিশ্লেষকদের ধারণা। বিবিসি জানিয়েছে, বুধবার হোয়াইট হাউসে এক অনুষ্ঠান শেষে এক সাংবাদিকের প্রশ্ন করেছিলেন, এ পর্যন্ত যা যা ঘটতে দেখা গেল, তাতে পুতিনকে যুদ্ধাপরাধী বলতে বাইডেন প্রস্তুত আছেন কি না।

উত্তরে বাইডেন প্রথমে বলেন ‘না’, এরপর তাৎক্ষণিকভাবে মন বদলে বলেন, “আপনি জানতে চাইছেন আমি তাকে সেটা বলব কি না…? ওহ, আমি মনে করি সে একজন যুদ্ধাপরাধী।”ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে এতদিন বাইডেন কখনো পুতিনকে সরাসরি ‘যুদ্ধাপরাধী’আখ্যায়িত করেননি। তবে বুধবার তার ওই মন্তব্যের পর হোয়াইট হাউজ বলেছে, তিনি মন থেকেই ওই মন্তব্য করেছেন। অবশ্য ক্রেমলিনের ভাষায়, বাইডেনের ওই মন্তব্য ‘ক্ষমার অযোগ্য’। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ রাশিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা তাসকে বলেছেন, “আমরা মনে করি এ ধরনের মন্তব্য কোনোভাবেই গ্রহণযোগ্য নয় এবং তা ক্ষমার অযোগ্য, বিশেষ করে সেই দেশের রাষ্ট্রপ্রধানের কাছ থেকে এ মন্তব্য এসেছে, যাদের বোমায় বিশ্বে লাখ লাখ মানুষের মৃত্যু হয়েছে।”   

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বুধবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসে দেওয়া ভাষণে ওয়াশিংটনের কাছে আরও সাহায্য চাওয়ার পরপরই বাইডেনের ওই মন্তব্য আসে।হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি পরে সাংবাদিকদের বলেন, “তিনি মন থেকেই এ কথা বলেছেন। টেলিভিশনে যা আমরা দেখছি, সেটাই বলেছেন।”

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ খতিয়ে দেখার জন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর আলাদাভাবে একটি আইনি প্রক্রিয়া নিয়ে কাজ করছে বলে জানান সাকি।বিবিসি লিখেছে, যুক্তরাষ্ট্র আর রাশিয়ার মধ্যে কূটনৈতিক যে সেতুবন্ধগুলো ছিল, সব একের পর এক ধসে পড়ছে। পুতিনকে নিয়ে বাইডেনের এই মন্তব্যের পর মস্কোর সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক এগিয়ে নেওয়া আরও কঠিন হয়ে পড়বে।বাইডেন ইতোমধ্যে ইউক্রেইনের জন্য আরও ৮০ কোটি ডলারের সামরিক সহায়তার ঘোষণা দিয়েছেন, তাতে যুক্তরাষ্ট্রের মোট সহায়তার পরিমাণ দাঁড়ালো ১ বিলিয়ন ডলারে।

সম্পরকিত প্রবন্ধ

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য