Saturday, June 15, 2024
বাড়িবিশ্ব সংবাদরাফায় ইসরায়েলের বিমান হামলায় নিহত ৩৫

রাফায় ইসরায়েলের বিমান হামলায় নিহত ৩৫

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৭ মে: ফিলিস্তিনি ছিটমহল গাজার দক্ষিণাঞ্চীয় শহর রাফায় ইসরায়েলের বিমান হামলায় অন্তত ৩৫ জন নিহত ও আরও বহু আহত হয়েছেন।ইসরায়েল এই রাফাকেই একসময় বাস্তুচ্যুত বেসামরিক ফিলিস্তিনিদের ‘নিরাপদ’ আশ্রয়স্থল হিসেবে ঘোষণা করেছিল।হামাস শাসিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কিদরা জানান, এ হামলায় ৩৫ জন নিহত ও আরও বহু, যাদের অধিকাংশই নারী ও শিশু, আহত হয়েছে।রয়টার্স জানিয়েছে, পশ্চিম রাফার তেল আল-সুলতান এলাকায় রোববার রাতে হামলাটি চালানো হয়। দুই সপ্তাহ আগে রাফার পূর্বাংশে ইসরায়েলি বাহিনী একটি স্থল অভিযান শুরু করার পর সেখানে থেকে কয়েক হাজার বেসামরিক ফিলিস্তিনি পালিয়ে এই তেল আল-সুলতান এলাকায় আশ্রয় নিয়েছিল।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, তাদের বিমান বাহিনী রাফায় হামাসের একটি কম্পাউন্ডে আঘাত হেনেছে আর সেখানে আঘাত হানতে ‘সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে লক্ষ্যে নিখুঁতভাবে আঘাত হানার ক্ষমতাসম্পন্ন বোমা ব্যবহার করা হয়েছে’।পশ্চিম তীরের জন্য হামাসের চিফ অফ স্টাফ ও ইসরায়েলে প্রাণঘাতী হামলার পেছনে থাকা আরেকজন জ্যেষ্ঠ কর্মকর্তাকে হত্যার জন্য হামলাটি চালানো হয় বলে জানিয়েছে তারা।“ওই আঘাত ও তার থেকে শুরু হওয়া আগুনে ওই এলাকায় বেশ কয়েকজন বেসামরিক ক্ষতিগ্রস্ত হয়েছে, এমন প্রতিবেদনগুলোর বিষয়ে আইডিএফ (ইসরায়েলি ডিফেন্স ফোর্স) সজাগ আছে,” এক বিবৃতিতে বলেছে তারা।রেড ক্রস জানিয়েছে, রাফায় তাদের ফিল্ড হাসপাতালে অনবরত আহতদের নিয়ে আসা হচ্ছে, অন্য হাসপাতালগুলোও বহু আহতকে ভর্তি করেছে।

হামাসের জ্যেষ্ঠ নেতা সামি আবু জুহরি রাফার হামলাকে ‘নির্বিচার হত্যাকাণ্ড’ বলে বর্ণনা করেছেন। এজন্য ইসরায়েলকে অর্থ ও অস্ত্র সরবরাহ করা যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন তিনি।রাফার কুয়েতি হাসপাতালে আসা আল-সুলতান এলাকার এক বাসিন্দা বলেন, “বিমান হামলায় তাঁবুগুলোতে আগুন ধরে যায়, তাঁবুগুলো গলতে থাকে আর মানুষের দেহগুলোও গলতে থাকে।”একই দিন এর আগে ইসরায়েলের তেল আবিব শহর লক্ষ্য করে আটটি রকেট ছোড়ে হামাস। জানুয়ারির পর থেকে এই প্রথম তেল আবিব লক্ষ্য করে দীর্ঘ পাল্লার রকেট ছুড়ল ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠীটি।রোববার ইসরায়েলের সামরিক বাহিনী জানায়, রাফার ওই এলাকা থেকে ইসরায়েলে আটটি রকেট ছোড়া হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

তবে অধিকাংশ রকেটই বাধা দিয়ে ধ্বংস করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে তারা। রকেট হামলায় হতাহতের কোনো খবর হয়নি।হামাসের আল-কাসাম ব্রিগেড তাদের টেলিগ্রাম চ্যানেলে দেওয়া এক বিবৃতিতে জানিয়েছে, ‘বেসামরিকদের বিরুদ্ধে জায়নবাদীদের নির্বিচার হত্যাকাণ্ডের’ প্রতিক্রিয়ায় ওই রকেটগুলো ছোড়া হয়।তেল আবিবের অবস্থান রাফা থেকে প্রায় ১০০ কিলোমিটার উত্তরে।জাতিসংঘের শীর্ষ আদালত শুক্রবার ইসরায়েলকে রাফায় হামলা বন্ধ করার নির্দেশ দিয়েছিল। কিন্তু আন্তর্জাতিক আদালতের আদেশ উপেক্ষা করেই গাজার দক্ষিণ প্রান্তের শহরটিতে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য