Sunday, September 8, 2024
বাড়িবিশ্ব সংবাদভোটে জিতলে রাশিয়ায় বন্দি মার্কিন সাংবাদিককে মুক্ত করে আনার প্রতিশ্রুতি ট্রাম্পের

ভোটে জিতলে রাশিয়ায় বন্দি মার্কিন সাংবাদিককে মুক্ত করে আনার প্রতিশ্রুতি ট্রাম্পের

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৪ মে: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে নিজের সম্পর্কের প্রভাব খাটিয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে দেশটিতে বন্দি ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক ইভান গার্শকোভিচকে মুক্ত করে আনার কথা বলেছেন ডনাল্ট ট্রাম্প।তবে একজন্য শর্ত বেধে দিয়েছেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট এবং এবারের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় একমাত্র প্রার্থী ট্রাম্প। সেই শর্ত হলো, আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে তার জয়।গতবছর ২৯ মার্চ গুপ্তচরবৃত্তির অভিযোগ তুলে গার্শকোভিচকে রাশিয়ার চতুর্থ বৃহৎ নগরী ইয়েকাতেরিনবুর্গ থেকে গ্রেপ্তার করা হয়। মস্কোর একটি আদালতে তার বিচার চলছে।ট্রাম্প তার নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ট্রুথ’ এ লিখেছেন, আগামী ৫ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচনে ভোটের পরপরই তিনি গার্শকোভিচকে মুক্ত করে আনবেন।

ট্রাম্প লেখেন, “ইভান গার্শকোভিচ, ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক, যিনি রাশিয়ায় বন্দি, যাকে ভোটের একদম পরপরই মুক্ত করে আনা হবে, অবশ্যই আমি শপথ গ্রহণের আগে। তিনি দেশে থাকবেন, নিরাপদে এবং তার পরিবারের সঙ্গে।“ভ্লাদিমির পুতিন, রাশিয়ার প্রেসিডেন্ট, আমার জন্য এটা করবেন, কিন্তু অন্য কারো জন্য নয় এবং এজন্য আমাদের কোনো মূল্য দিতে হবে না।”পুতিনের সঙ্গে তিনি কীভাবে যোগাযোগ করবেন বা কী কারণে তার মনে হয়েছে তার কারণে রুশ প্রেসিডেন্ট তার কথায় গার্শকোভিচকে মুক্তি দেবে, সে বিষয়ে ট্রাম্প তার পোস্টে তিনি কিছু জানাননি।

বার্তা সংস্থা রয়টার্স থেকে এ বিষয়ে জানতে ট্রাম্প শিবিরে যোগাযোগ করেছিল। কিন্তু তারা সাড়া দেয়নি।ট্রাম্পের পোস্টের বিষয়ে ক্রেমলিনকে জিজ্ঞাসা করা হলে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, প্রেসিডেন্ট পুতিনের ‘এমনিতে ডনাল্ড ট্রাম্পের সঙ্গে কোনো যোগাযোগ নেই’।গার্শকোভিচের মুক্তি নিয়ে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী জো বাইডেন শিবির থেকেও প্রচার চালানো হচ্ছে। বাইডেন শিবির থেকে বলা হয়, গার্শকোভিচকে মুক্ত করে আনার বিষয়টিকে তারা জরুরি অগ্রাধিকার হিসেবে দেখছে। সেইসঙ্গে তারা এটাও বলেছে, ট্রাম্প অন্যায়ভাবে বন্দি আমেরিকানদের রাজনৈতিক হাতিয়ার হিসাবে ব্যবহার করছেন।

বাইডেনের প্রচার শিবিরের উপদেষ্টা টি জে ডাকলো এক ইমেইলে আরও বলেন, ‘ডনাল্ড ট্রাম্প এমনকি ভ্লাদিমির পুতিন দ্বারা নিরপরাধ আমেরিকানদের অন্যায়ভাবে বন্দি করা নিয়েও কোন নিন্দা পর্যন্ত জানাননি ।“বরং ট্রাম্প সাংবাদিকদের জনগণের শত্রু বলেছেন এবং তিনি পছন্দ করেন না এমন সংবাদ যারা পরিবেশন করেছেন তাদের জেল খাটানোর হুমকি পর্যন্ত দিয়েছেন। অনেকটা বর্তমানে রাশিয়ায় গার্শকোভিচের সঙ্গে যা হচ্ছে।”পুতিন গত ফেব্রুয়ারিতে বলেছিলেন, জার্মানিতে হত্যা মামলায় দোষীসাব্যস্ত হয়ে যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত ভ্লাদিম ক্রাসিকভকে মুক্তির বিনিময়ে তারা সাংবাদিক গার্শকোভিচকে মুক্তি দেওয়ার বিষয়টি ভেবে দেখবে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য