Saturday, June 15, 2024
বাড়িবিশ্ব সংবাদআফগানিস্তানে বন্দুকধারীদের হামলায় তিন স্পেনীয়সহ নিহত ৪

আফগানিস্তানে বন্দুকধারীদের হামলায় তিন স্পেনীয়সহ নিহত ৪

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ১৮ মে: আফগানিস্তানের বামিয়ান প্রদেশে বন্দুকধারীদের হামলায় তিন স্পেনীয় পর্যটক ও এক আফগান নাগরিক নিহত হয়েছেন।শুক্রবার সকালে আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুর মতিন কানি জানান, এ ঘটনায় আরও চার বিদেশি ও তিন আফগান নাগরিক আহত হয়েছেন।শুক্রবার স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আফগানিস্তানের মধ্যাঞ্চলে ওই হামলার ঘটনায় তিন স্পেনীয় নাগরিক নিহত ও অন্তত একজন স্পেনীয় আহত হয়েছেন।এ হামলার ঘটনায় চারজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে মতিন কানি জানিয়েছেন।স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাদের কন্স্যুলারের জরুরি ইউনিটকে পুরোপুরি সচল করা হয়েছে এবং হতাহতদের ও তাদের পরিবারগুলোকে সহায়তা দেওয়া হচ্ছে।

স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো স্যানচেজ সামাজিক মাধ্যম এক্স এ লিখেছেন, তিনি আফগানিস্তানে স্পেনীয় পর্যটকদের খুনের খবরে ‘মর্মাহত’ হয়েছেন।কেন হামলাটি চালানো হয়েছে তাৎক্ষণিকভাবে সে বিষয়ে কোনো ধারণা পাওয়া যায়নি, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।পর্বতময় বামিয়ান প্রদেশে বিশাল দু’টি বৌদ্ধ মূর্তির অবশিষ্টাংশ আছে। এ স্থানটি ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ। এর আগেরবার তালেবান দেশটির ক্ষমতায় থাকার সময় ২০০১ সালে বিস্ফোরণ ঘটিয়ে মূর্তি দু’টির মূল অংশ উড়িয়ে দিয়েছিল তারা।

২০২১ সালে তালেবান আবার আফগানিস্তানের ক্ষমতায় আসার পর নিরাপত্তা জোরদার করার প্রত্যয় জানিয়েছে। তারা দেশটির পর্যটন খাতকেও পুনরুজ্জীবিত করার চেষ্টা চালাচ্ছে। তাদের এ উদ্যোগে দেশটিতে পর্যটক সংখ্যা বাড়তে শুরু করেছে।বৌদ্ধ মূর্তির কাছে যাওয়ার জন্য তারা টিকেট বিক্রিও শুরু করেছে।২০২১ সালে বিদেশি বাহিনীগুলো চলে যাওয়ার ও তালেবান ক্ষমতা গ্রহণের পর থেকে শুক্রবারের হামলাটি আফগানিস্তানে বিদেশি নাগরিকদের লক্ষ্যস্থল করার সবচেয়ে মারাত্মক ঘটনা।এর আগে ২০২২ সালে কাবুলে চীনা ব্যবসায়ীদের মধ্যে জনপ্রিয় একটি হোটেলে চালানো হামলায় চীনের নাগরিকরা আহত হয়েছিল। ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় স্বীকার করেছিল।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য