Friday, May 31, 2024
বাড়িবিশ্ব সংবাদইসরায়েল বিরোধী বিক্ষোভ, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে স্নাতক সমাপনীর মূল অনুষ্ঠান বাতিল

ইসরায়েল বিরোধী বিক্ষোভ, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে স্নাতক সমাপনীর মূল অনুষ্ঠান বাতিল

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ৭ মে: যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্নাতক সমাপনীর মূল অনুষ্ঠান বাতিল করেছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চলমান ইসরায়েলবিরোধী বিক্ষোভকে কেন্দ্র করে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ১৫ মে স্নাতক সমাপনীর মূল অনুষ্ঠান হওয়ার কথা ছিল। তবে গতকাল সোমবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা বাতিল করেছে। অর্থাৎ এবার স্নাতক সমাপনী অনুষ্ঠানে বড় কোনো আয়োজন থাকছে না। অনুষ্ঠান হবে ছোট পরিসরে।কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র বেন চ্যাং বলেন, ‘আমাদের ক্যাম্পাসে বড় পরিসরে সমাপনী অনুষ্ঠান আয়োজনের নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। দুর্ভাগ্যজনক বিষয় হলো, এমন আশঙ্কা অমূলক নয়। এমন পরিস্থিতি নিয়ে শিক্ষার্থীদের মতো আমরাও গভীরভাবে হতাশ।’

চ্যাং আরও বলেন, অনুষ্ঠান আয়োজনের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি বিকল্প জায়গা খুঁজছিল। তবে শিক্ষার্থী, তাঁদের পরিবারের সদস্য, অতিথিরাসহ ৫০ হাজারের বেশি মানুষকে ধারণ করার মতো কোনো জায়গার ব্যবস্থা করা যায়নি।গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান যুদ্ধের বিরোধিতা করে নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করেন। এরপর যুক্তরাষ্ট্রের আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। শিক্ষার্থীদের দাবি হলো, তাঁদের বিশ্ববিদ্যালয়গুলো যেন ইসরায়েলের সঙ্গে সংশ্লিষ্ট কোম্পানিগুলোকে বর্জন করে। গাজা উপত্যকায় যুদ্ধবিরতি চুক্তি কার্যকরের জন্য ইসরায়েলকে চাপ দেওয়ারও দাবি জানিয়েছেন তাঁরা।গতকাল সোমবার ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস বলেছে, মধ্যস্থতাকারীরা গাজায় যুদ্ধবিরতির যে প্রস্তাব দিয়েছে, তাতে তারা রাজি আছে। তবে ইসরায়েল বলেছে, যুদ্ধবিরতি চুক্তির জন্য তাদের দেওয়া দাবিদাওয়াগুলো মানা হয়নি। তারা চুক্তিসংক্রান্ত আলোচনা আরও চালিয়ে যাওয়ার পরিকল্পনা করছে। এর মধ্যেই রাফায় হামলা চালিয়েছে তারা।

ক্যাম্পাসে ইসরায়েলবিরোধী বিক্ষোভকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো তাদের স্নাতক সমাপনী অনুষ্ঠানের ব্যাপারে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। কেউ স্নাতক সমাপনী অনুষ্ঠানের জায়গা পরিবর্তন করছে, কেউ আয়োজনে পরিবর্তন আনছে, আবার কেউ কেউ অনুষ্ঠানই বাতিল করছে।সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ও তাদের প্রধান অনুষ্ঠান বাতিল করেছে।
গতকাল সোমবার কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলেছে, কীভাবে স্নাতক সমাপনী অনুষ্ঠানের ব্যবস্থাপনা করা হবে, তা নিয়ে তারা ছাত্রনেতাদের সঙ্গে আলোচনা করেছে। ছোট পরিসরের অনুষ্ঠানগুলোর বেশির ভাগই ম্যানহাটানের ক্যাম্পাসে আয়োজন করা হবে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য