Friday, October 18, 2024
বাড়িবিশ্ব সংবাদকৃষিমন্ত্রীকে কারা হেফাজতে নেওয়ার নির্দেশ ইউক্রেইনের আদালতের

কৃষিমন্ত্রীকে কারা হেফাজতে নেওয়ার নির্দেশ ইউক্রেইনের আদালতের

স্যন্দন ডিজিটেল ডেস্ক, ২৬ এপ্রিল: দুর্নীতির অভিযোগে ইউক্রেইনের কৃষিমন্ত্রী মিকোলা সলস্কিকে শুক্রবার পুলিশের হেফাজতে নেওয়ার নির্দেশ দিয়েছে দেশটির একটি আদালত। তার বিরুদ্ধে রাষ্ট্রের মালিকানার একটি জমি অবৈধভাবে অধিগ্রহণ করার অভিযোগ করা হয়েছে। যে জমির মূল্য ৭০ লাখ মার্কিন ডলার।২০১৭ সাল থেকে ২০২১ সালের মধ্যে তিনি ওই জমি অধিগ্রহণ করেন বলে জানা গেছে। যদিও সলস্কি তার বিরুদ্ধে ওঠা এই অভিযোগ অস্বীকার করেছেন।২০২২ সালের মার্চে ইউক্রেইনের কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব নেন সলস্কি। তার জামিনের জন্য ১৯ লাখ মার্কিন ডলার জামানত নির্ধারণ করে দিয়েছে আদালত।শুক্রবার আদালতের রায় আসার আগেরদিনই নিজের পদত্যাগ পত্র জমা দেন সলস্কি। কিন্তু ইউক্রেইনের পার্লামেন্ট তার পদত্যাগ পত্র এখনও গ্রহণ করেনি। তাই কার্যত তিনিই এখনও দেশটির কৃষিমন্ত্রী।

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আমলে সলস্কিই প্রথম কোনো মন্ত্রী যার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে।বিচারক আগামী ২৪ জুন পর্যন্ত সলস্কিকে কারা হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন। রাষ্ট্রপক্ষের আইনজীবীরা বৃহস্পতিবারের শুনানিতে বলেন, সলস্কির বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে যদি সেটা প্রমাণিত হয়ে তবে তার সর্বোচ্চ ১২ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।এ বিষয়ে মন্তব্যের জন্য বার্তা সংস্থা রয়টার্স সলস্কির সঙ্গে যোগাযোগ করতে পারেনি।

দুই বছর আগে ইউক্রেইনে রাশিয়ার পূর্ণমাত্রার অভিযান শুরু হওয়ার পর নিজেদের শস্য উৎপাদন শিল্পকে বাঁচিয়ে রাখতে কিইভ যেসব উদ্যোগ গ্রহণ করেছে তাতে মূল ভূমিকা পালন করেছেন ৪৪ বছর বয়সী সলস্কি। অভিযান শুরুর পর রাশিয়া কৃষ্ণ সাগর দিয়ে ইউক্রেইনের শস্য রপ্তানি পুরোপুরি বন্ধ করে দেয়। এছাড়া, কৃষি জমিতে মাইন পুঁতে এবং শত একর জমি দখল করে রাশিয়া ইউক্রেইনের কৃষি উৎপাদনে বাধার সৃষ্টি করেছে।ইউক্রেইনের জাতীয় দুর্নীতি দমন ব্যুরো জানায়, সলস্কির বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে সেটি সাড়ে ৭৩ লাখ মার্কিন ডলার সমমূল্যের রাষ্ট্রীয় মালিকানাধীন জমি অধিগ্রহণের সঙ্গে সংশ্লিষ্ট।রাষ্ট্রপক্ষের আইনজীবীরা জানান, জমিটি বেআইনিভাবে দুইটি রাষ্ট্রীয় সংস্থার কাছ থেকে অধিগ্রহণ করে দেশের হয়ে যুদ্ধ করেছেন এমন অবসরপ্রাপ্ত সেনাদের কাছে এই শর্তে হস্তান্তর করা হয়েছিল যে, তারা সেগুলো বেসরকারি সংস্থাকে লিজ দেবে।সলস্কিকে হেফাজতে নেওয়ার আদালতের নির্দেশের বিষয়ে প্রতিক্রিয়া জানতে রয়টার্স থেকে ইউক্রেইনের একটি বড় ফার্ম ইউনিয়নের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। কিন্তু তারা এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য