Wednesday, May 29, 2024
বাড়িবিশ্ব সংবাদআন্তর্জাতিক তালিকায় পয়লা সারিতে জেএনইউ

আন্তর্জাতিক তালিকায় পয়লা সারিতে জেএনইউ

স্যন্দন ডিজিটাল ডেস্ক। ১১  এপ্রিল  :  কিউএস বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিংয়ে ২০২৪-এর আন্তর্জাতিক তালিকায় ভারতের ৬৯টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিল। বিষয়ভিত্তিক এই তালিকায় ভারতের মধ্যে সবার আগে রয়েছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়, আন্তর্জাতিক সারণিতে তার স্থান ২০। ডেভেলপমেন্ট স্টাডিজ় বিষয়ে এই স্থান অধিকার করেছে সে।

ভারতের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে আইআইএম আমদাবাদ। বিজ়নেস অ্যান্ড ম্যানেজমেন্ট স্টাডিজ়-এ তার আন্তর্জাতিক স্থান ২২। দন্ত চিকিৎসাবিদ্যায় ২৪তম স্থান পেয়ে ভারত থেকে তৃতীয় হয়েছে সবিতা ইনস্টিটিউট অব মেডিক্যাল অ্যান্ড টেকনিক্যাল সায়েন্সেস (ডিমড বিশ্ববিদ্যালয়)। বিজ়নেস স্কুলের প্রথম ৫০-এ রয়েছে আইআইএম বেঙ্গালুরু এবং আইআইএম কলকাতাও।

সার্বিক ভাবেও বিষয়গত তালিকায় এ বার ভারতের স্থান উন্নত হয়েছে। মোট ৪৫৪টি এন্ট্রি নথিভুক্ত হয়েছে ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলির থেকে, গত বার এই সংখ্যাটা ছিল ৩৫৫। কিউএস র‌্যাঙ্কিংয়ের সাস্টেনেবিলিটি বিভাগে প্রথম ৬৫০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয় (৬১৯)। এই বিভাগে দেশের মধ্যে প্রথমে রয়েছে দিল্লি বিশ্ববিদ্যালয় (২২০)। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় রয়েছে ৫৪৫তম স্থানে। ভারতের মোট এন্ট্রির ৪০ শতাংশই এসেছে দেশের ১২টি আইওই (ইনস্টিটিউট অব এমিনেন্স) থেকে। তালিকায় সবচেয়ে বেশিবার এন্ট্রি পেয়েছে দিল্লি বিশ্ববিদ্যালয়, ৩০ বার। আইআইটি বম্বে ২৮ বার, আইআইটি খড়্গপুর ২৭ বার এবং আইআইটি মাদ্রাজ ২২ বার। এই তালিকা প্রস্তুত করেছে উচ্চশিক্ষা বিষয়ক ব্রিটিশ সংস্থা কুয়াকরেলি সিমন্ডস । সংস্থার সিইও জেসিকা টার্নার ভারতের এন্ট্রির সংখ্যা ৩৫৫ থেকে বেড়ে ৪৫৪ হওয়াকে ইতিবাচক বলে বর্ণনা করেছেন। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে ভারতীয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে অভিনন্দন জানানো হয়েছে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য