Sunday, September 8, 2024
বাড়িবিশ্ব সংবাদপ্রথমবার ব্রিটেনের নোটে রাজা তৃতীয় চার্লসের ছবি

প্রথমবার ব্রিটেনের নোটে রাজা তৃতীয় চার্লসের ছবি

স্যন্দন ডিজিটাল ডেস্ক। ১০ এপ্রিল : প্রথমবার ব্রিটেনের নোটে রাজা তৃতীয় চার্লসের ছবি। নতুনভাবে প্রকাশিত এই নোট মঙ্গলবার তুলে দেওয়া হল রাজার হাতে। উল্লেখ্য, এই প্রথমবার ব্রিটেনের নোটে পালটানো হল দেশের শাসকের ছবি। ১৯৬০ সাল থেকে এই নোটে রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি ছিল। এবার থেকে রাজার ছবি থাকবে নোটে।

মঙ্গলবার বাকিংহাম প্যালেসে গিয়ে রাজার সঙ্গে দেখা করেন ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের (England) আধিকারিকরা। ক্যানসারে আক্রান্ত হওয়ার পর থেকে সেভাবে জনসমক্ষে দেখা যায় না রাজা তৃতীয় চার্লসকে। তবে এদিন ব্যাঙ্কের আধিকারিকদের সঙ্গে দেখা করেন তিনি। ব্রিটেনের প্রথা অনুযায়ী, ব্যাঙ্ক কোনও নতুন নোট প্রকাশ করলে প্রথম নোটটি তুলে দেওয়া হয় দেশের রাজা বা রানির হাতে। মঙ্গলবার সেই প্রথামাফিক নতুন নোট গ্রহণ করেন চার্লস। ৫, ১০, ১৫, ২০ পাউন্ডের নোট দেওয়া হয় তাঁকে। আগামী ৫ জুন থেকে আমজনতার জন্য এই নোটগুলো বাজারে ছাড়া হবে।


উল্লেখ্য, ১৯৬০ সাল থেকে ব্রিটেনের নোটে দেশের রাজা বা রানির ছবি ছাপা শুরু করে ব্যাঙ্ক অফ ইংল্যান্ড। প্রথমবার নোটে ছাপা হয় রানি দ্বিতীয় এলিজাবেথের ছবি। ২০২২ সালে তাঁর মৃত্যুর পরে সিদ্ধান্ত নেওয়া হয়, এবার থেকে ব্রিটেনের নোটে ছাপা হবে রাজার ছবি। তবে রানির ছবি দেওয়া নোটগুলো এখনও আগের মতোই কার্যকর হবে। যেসমস্ত নোট ব্যবহারের অযোগ্য হয়ে গিয়েছে, তার পরিবর্তেই ব্যবহৃত হবে এই নতুন নোটগুলো
ইতিমধ্যেই ব্রিটিশ কয়েনগুলোতে রাজার ছবি খোদাই করা হয়ে গিয়েছে। বাজারে ব্যবহৃতও হচ্ছে সেই কয়েন। ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের আধিকারিকদের আশা, দ্রুতই বাজারে ছড়িয়ে যাবে রাজার ছবি দেওয়া নোট। তবে ব্রিটেনবাসী যেহেতু ক্যাশলেস অর্থনীতির দিকে ঝুঁকে, তাই নয়া নোটের প্রসার হবে ধীর গতিতে।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য