Friday, May 31, 2024
বাড়িবিশ্ব সংবাদকানাডার নির্বাচনে হস্তক্ষেপ করেনি ভারত !

কানাডার নির্বাচনে হস্তক্ষেপ করেনি ভারত !

স্যন্দন ডিজিটাল ডেস্ক। ১০ এপ্রিল : কানাডার নির্বাচনে হস্তক্ষেপ করেছে ভারত! কয়েক দিন আগেই এমন চাঞ্চল্যকর দাবি করেছিল কানাডার গোয়েন্দা সংস্থাগুলি। কিন্তু এবার তদন্তকারীরা জানালেন, সরকারি তদন্তে বোঝা গিয়েছে, ভারত কানাডার রাজনীতিতে কোনও রকম হস্তক্ষেপ করার চেষ্টা করেনি। এদিকে কানাডার গোয়েন্দাদের দাবি, কানাডার শেষ দুই নির্বাচনে বরং মাথা গলিয়েছে চিন।

কয়েকদিন আগেই, কানাডার গোয়েন্দা সংস্থাগুলি দাবি করেছিল, ২০১৯ ও ২০২১ সালে সেদেশের নির্বাচনে ভারত ও পাকিস্তান হস্তক্ষেপ করেছিল। দুই নির্বাচনেই জয়লাভ করেছিল জাস্টিন ট্রুডোর লিবারাল পার্টি। সংবাদমাধ্যমের রিপোর্টে চিনা হস্তক্ষেপের অভিযোগ ওঠার পর বিরোধীরা চাপ দিতে থাকে প্রশাসনের উপরে। এর পরই ট্রুডো একটি কমিশন গঠন করেন। যে কমিশন কানাডার নির্বাচনে হস্তক্ষেপের বিষয়টি খতিয়ে দেখবে। বুধবার সেই কমিশনের সামনে হাজিরা দেওয়ার কথা ট্রুডোর। এরই মধ্যে ওই প্যানেলের এক সদস্য জানিয়েছেন, ”আমি বিশ্বাস করি না ২০২১ সালের নির্বাচনের প্রচারে ভারতের তরফে কোনও হস্তক্ষেপ করা হয়েছে। এমন কোনও প্রমাণ মেলেনি।”


গত ফেব্রুয়ারিতেই বিদেশমন্ত্রকের মুখপাত্র রণবীর জয়সওয়াল জানিয়েছিলেন, ”আমরা সংবাদমাধ্যমের রিপোর্টে দেখতে পাচ্ছি কানাডার কমিশন এই নিয়ে তদন্ত করছে। কিন্তু কানাডার নির্বাচনে ভারতের হস্তক্ষেপের সমস্ত অভিযোগ ভিত্তিহীন। আমরা কড়াভাবে এই অভিযোগকে উড়িয়ে দিচ্ছি। অন্য দেশের নির্বাচনে নাক গলানো ভারত সরকারের নীতি নয়। বরং কানাডা আমাদের আভ্যন্তরীণ বিষয়ে বার বার হস্তক্ষেপ করে।” উল্লেখ্য, নিজ্জর খুনের নেপথ্যে ভারতের সরকারি আধিকারিকদের হাত রয়েছে বলে তোপ দেগেছিল কানাডা। কিন্তু সেই দাবির সপক্ষেও কোনও প্রমাণ দিতে পারেনি ট্রুডোর প্রশাসন।

সম্পরকিত প্রবন্ধ

সবচেয়ে জনপ্রিয়

সাম্প্রতিক মন্তব্য